Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কনটেইনার নিয়ে সতর্ক মংলা বন্দর কর্তৃপক্ষ

সীতাকুন্ডের ঘটনার পর

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১২:০০ এএম

 সীতাকুন্ডে কন্টেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ডে ঘটনার পর মংলা বন্দরের ওপেন ইয়ার্ডে রক্ষিত ১৪৪২টি কন্টেইনার নিয়ে নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। এ বিষয়ে ইতোমধ্যে জরুরি বৈঠক করেছে বন্দর পরিচালনা বোর্ড। কন্টেইনার বোঝাই জেটির ইয়ার্ডগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। আমদানিকৃত পণ্যের তথ্য জানার জন্য কাস্টমসের মাধ্যমে আমদানিকারকদের অনুরোধ জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। একই সাথে অনাকাঙ্খিত কোন দুর্ঘটনা ঘটলে তা মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা বিএন।

তিনি জানান, সম্প্রতি চট্টগ্রাম বন্দর এলাকার সীতাকুÐে ভয়াবহ অগ্নিকাÐে ঘটনায় জরুরি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে মংলা বন্দর কর্তৃপক্ষ। বন্দর সংশ্লিষ্ট কাস্টমস ও বন্দরের উর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয় জরুরি সভা ডেকে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা। কন্টেইনার বোঝাই জেটির ইয়ার্ডগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা, বন্দরের জেটিতে বোঝাই করা কন্টেইনারের আমদানিকৃত পণ্যের তথ্য জানার জন্য কাস্টমসের মাধ্যমে আমদানিকারকদের দ্রæত আহŸান জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ। দুর্ঘটনা এড়াতে ও মংলা সমুদ্র বন্দরকে নিরাপদে রাখতে চলতি সপ্তাহে অগ্নি নির্বাপণ কর্মীদের নিয়ে বিশেষ মহড়ারও আয়োজন করেছে মংলা বন্দর কর্তৃপক্ষ।

তিনি আরো জানান, মংলা বন্দরে যতগুলো কন্টেইনার রয়েছে সেগুলোকে স্ক্যান করার ব্যবস্থা করা হয়েছে। বন্দরে যেন কোন দুর্ঘটনা না ঘটে সে ব্যাপারে আমরা সার্বক্ষণিক সতর্ক রয়েছি। বন্দরের যে সকল কন্টেইনার আসছে কী পণ্য আনার কথা আর কী আনছে, কোথায় রাখছে, কারা গ্রহণ করছে এবং কতদিন বন্দরে মজুদ রাখবে সে ব্যাপারেও নজরদারি জোরদার করা হয়েছে। চলতি সপ্তাহে নিরাপত্তাকর্মী ও ফায়ার সার্ভিসের সদস্যদের নিয়ে বিশেষ মহড়ার ব্যাবস্থা নেয়া হয়েছে এবং সেফটি অ্যান্ড সিকিউরিটি সিস্টেমস বজায় রেখে দ্রæত কাজ করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মংলা বন্দর ট্রাফিক বিভাগের ম্যানেজার মো. মোস্তফা কামাল জানান, জেটি এলাকার ৬টি ইয়ার্ডে কন্টেইনার রাখা হয়। বন্দরে গত ২ জুন এমভি কোটা টেংঙ্গা নামে একটি কন্টেইনারবাহী জাহাজ ৮নং জেটিতে নোঙ্গর করে। তা থেকে ওই দিনই আমদানিকৃত বিভিন্ন পণ্য বোঝাই ২৩২টি কন্টেইনার খালাস করা হয় বন্দরে এবং মংলা বন্দর থেকে লোড করা ৮১টি কন্টেইনার জাহাজে বোঝাই করা হয়েছে। আমদানিকৃত এ সকল কন্টেইনারে কী ধরনের পণ্য আমদানি বা রফতানি করা হয়েছে তা বন্দর কর্তৃপক্ষের কাছে না থাকলেও আমদানি-রফতানি করা সকল পণ্যের তথ্য কাস্টমস কর্তৃপক্ষের কাছে রয়েছে।

প্রসঙ্গত, এ মূহুর্তে মংলা বন্দরের জেটি এলাকায় ৬টি কন্টেইনার ইয়ার্ডে ১৪৪২টি কন্টেইনার রয়েছে। তার মধ্যে পণ্য বোঝাই রয়েছে ৭৬৩টি ও খালি রয়েছে ৬৭৯টি কন্টেইনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ