Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দখলদারের বাধায় সরকারি খাল খনন বন্ধ

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:১৪ এএম

কুমিল্লার নাঙ্গলকোটের মুরগাঁও-ধনমুড়ি খাল খননের কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান ‘মেসার্স আবুল কালাম আজাদ’। খালটি মুরগাঁও থেকে কাজ শুরু করে বটতলী ইউনিয়নের জয়গা মোড়ে আসলে খালের ওপর নির্মিত ছায়েদ মার্কেটের মালিক ভোলাকোট গ্রামের ছায়েদুল হকের বাঁধার মুখে কাজ বন্ধ হয়ে যায়। এ ব্যাপারে স্থানীয়রা ওই মার্কেট ভেঙে খাল খননের দাবিতে বিক্ষোভ করে ও পরে জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করে। এছাড়া ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষে বক্সগঞ্জ ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক সেলিম শিপন গত মঙ্গলবার দখলদার সায়েদুল হকের বিরুদ্ধে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করে।
স্থানীয় ও অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ভোলাকোট গ্রামের ছায়েদুল হক দীর্ঘদিন ধরে সরকারি খালের ওপর দালান ঘর নির্মাণ করে ভাড়া দিয়ে আসছে। এ মার্কেট নির্মাণের ফলে খালপাড় দিয়ে যাওয়া জয়াগ-ভবানিপুর সড়কের জয়াগ মোড়ের পাকাসড়কের সংযোগ স্থলে সংকুচিত হয়ে গিয়ে ৫ গ্রামের হাজার-হাজার মানুষের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এনিয়ে ওই সড়কে চলাচলকারীরা প্রতিবাদ করলে কয়েক দপা দখলদার ছায়দুল হক ও তার লোকজনের হাতে লাঞ্চিত হতে হয়েছে। খালটির খনন কাজ শুরু হলে স্থানীয়রা ওই মার্কেট ভেঙে খাল খনন করে পানি নিষ্কাশনের ব্যবস্থা ও খাল পাড়ের চলাচলের রাস্তা নির্বিঘ্ন করার দাবি জানিয়ে আসছে। খাল খনন করতে আসলে সায়েদুল হক ও তার বাহিনীর সদস্যরা বাধা দিয়ে খনন কাজ বন্ধ করে দেয়। এনিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
স্থানীয় ইউপি সদস্য হারুনুর রশিদ, নোয়াব মহাজন, রহিম মহাজন ও মাস্টার শরিফুল ইসলাম বলেন, খালের এ অংশ খনন না হলে পুরো খালের কাজই ভেস্তে যাবে, পানি নিষ্কাশনের জন্য পুরো খাল সমানভাবে খনন করতে হবে। খালটি দিয়ে পানি নিষ্কাশন না হতে পারলে নাঙ্গলকোটের দক্ষিণ অঞ্চল সামান্য বৃষ্টিতেই পানিবদ্ধতার সৃষ্টি হবে। আমরা খালটির জয়াগ মোড় অংশ দখল মুক্ত করে খননের জোর দাবি জানাই।
ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বরত সেলিম শিপন বলেন, খালটির কাজ জয়াগ মোড় এলাকা পর্যন্ত আসলে স্থানীয় সায়েদুল হক প্রভাববিস্তার করে কাজ বন্ধ করে দেয়। আমরা বিষয়টি নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছি। আশা করি উপজেলা প্রশাসন ওই দখলদারের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আমাদেরকে খাল খনন কাজে সহযোগীতা করবেন।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ