Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পড়ালেখা, মানব সেবা ও ধর্মীয় জীবন যাপনের মাধ্যমে নিজেদেরকে গড়ে তুলতে হবে

শিক্ষার্থীদের প্রতি পীর সাহেব বায়তুশ শরফ শাইখ আল্লামা মুহাম্মদ আব্দুল হাই নদবী

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৮:০৬ পিএম

পীর সাহেব বায়তুশ শরফ আল্লামা শাইখ মুহাম্মদ আব্দুল হাই নদবী পরীক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, পড়ালেখা, মানব সেবা ও ধর্মীয় জীবন যাপনের মাধ্যমে নিজেদেরকে গড়ে তোলতে হবে। তিনি বলেন, গত দুই বছর করোনাকালীন সময়ে বাংলাদেশ শুধু নয় সারা বিশ্বে মারাত্মক সমস্যা হয়েছে। এখন যা সময় আছে তা কাজে লাগিয়ে আল্লাহর উপর ভরসা রেখে পরীক্ষায় অংশ নিতে হবে। শনিবার দুপুরে কক্সবাজার জব্বারিয়া একাডেমির এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

শিক্ষার্থীদেরকে পড়ালেখা, মানব সেবা ও ধর্মীয় জীবন যাপনের মাধ্যমে নিজেদেরকে গড়ে তোলার আহবান জানিয়ে পীর সাহেব শাইখ আল্লামা আব্দুল হাই বলেন, বায়তুশ শরফ একটি সার্বজনীন মানব সেবা প্রতিষ্ঠান। অতীতে বায়তুশ শরফের মুরুব্বিরা বায়তুশ শরফকে এই অনন্য আদর্শে গড়ে তুলেছেন।

সভাপতির বক্তব্যে কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক আলহাজ্ব সিরাজুল ইসলাম বলেন, করোনার কারণে দুই বছর শিক্ষা ক্ষেত্রে মারাত্মক দুরবস্থা গেছে। তিনি বলেন, বায়তুশ শরফ জ্ঞানের প্রতিষ্ঠান, পীর মুরশিদের প্রতিষ্ঠান। এটি ধর্মীয়, মানবিক এবং সামাজিক ও সেবামুলক, ধর্মীয় গোঁড়ামীমুক্ত একটি প্রতিষ্ঠান। মরহুম পীর সাহেব হুজুররা বায়তুশ শরফকে এই পর্যায়ে এগিয়ে এনেছেন। বর্তমান পীর সাহেব হুজুর আল্লামা শাইখ মুহাম্মদ আব্দুল হাই নদবী এর হাল ধরেছেন। এই প্রতিষ্ঠান খুব শীগগির কলেজ হয়ে যাচ্ছে।

মাধ্যমিক শিক্ষা অফিসার নাছির উদ্দিন বলেন, বায়তুশ শরফ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভিন্ন। এটি একটি আদর্শিক প্রতিষ্ঠান। নীতি নৈতিকতা ও আদর্শের দিক দিয়ে বায়তুশ শরফ এর প্রতিষ্ঠান গুলো অনন্য। তিনি শিক্ষার্থীদেরকে বায়তুশ শরফ এর আদর্শ সারা জীবন ধারণ করার পরামর্শ দেন।

কক্সবাজার সরকারী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন নাথ বলেন, বায়তুশ শরফ একটি সার্বজনীন সেবামুলক প্রতিষ্ঠান।

শনিবার সকাল ১১ টায় একাডেমির মাঠে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আল্লামা শাইখ মুহাম্মদ আব্দুল হাই নদবী, পীর সাহের বায়তুশ শরফ। সভাপতিত্ব করছেন কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক আলহাজ্ব এম এম সিরাজুল ইসলাম। অতিথি হিসেবে ছিলেন, কক্সবাজার মাধ্যমিক শিক্ষা অফিসার নাছির উদ্দিন, বায়তুশ শরফ চক্ষু হাসপাতালের পরিচালক মুক্তিযোদ্ধা এস এম কামাল উদ্দিন, জব্বারিয়া একাডেমির প্রধান শিক্ষক মুহাম্মদ ছৈয়দ করিম,কক্সবাজার সরকারী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন নাথ, মাস্টার ফরিদ আহমদ, মাওলানা নজরুল ইসলাম ও সাংবাদিক শামসুল হক শারেক।

উল্লেখ্য, আগামী ১৯ জুন ২০২২ ইং জব্বারিয়া একাডেমি থেকে ৬শতাধিক শিক্ষার্থী এস এস সি পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করছে। এই বিদ্যালয়ে চার হাজারের অধিক ছাত্র ছাত্রী রয়েছে যা কক্সবাজার জেলায় বিরল। কর্তৃপক্ষ এই বিদ্যালয়কে কলেজে রুপান্তরিত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।



 

Show all comments
  • jack ali ৫ জুন, ২০২২, ৯:৪৭ পিএম says : 0
    যতদিন পর্যন্ত তাগুত মুরতাদ সরকার থাকবে এ দেশে কখনোই কোনো ছেলে ভালো হবে না মেয়েরাও ভালো হবে না সরকার দেশটাকে জিনা-ব্যভিচারে ভরে দিয়েছে মাদক দিয়ে ভরে দিয়েছে এমন কোন হারাম কাজ নেই যে আল্লাহ যেগুলো হারাম করেছে সব হালাল করে দিয়েছে আপনারা শুধু কথাই বলে যাচ্ছেন ইসলামী কথা না অ্যাকশান অ্যাকশান এগিয়ে ছিলেন এবং ইসলাম প্রতিষ্ঠা করেছিলেন লাঠি দিয়ে লাঠি জবাব দিতে হয় মুখ দিয়ে হয়না লাঠির জবাব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ