Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে ফরহাদাবাদ

হাটহাজারীতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন

আসলাম পারভেজ, হাটহাজারী (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ১২:০২ এএম

চট্টগ্রামের হাটহাজারীতে ইউপি নির্বাচনে ‘ফ্রি স্টাইলে’ চলছে আচরণবিধি লঙ্ঘন। কোনো নিয়মনীতির তোয়াক্কা করছেন না প্রার্থীরা। প্রার্থীদের গণসংযোগ থেকে পোস্টারিং কিংবা মাইকিং সব ক্ষেত্রেই আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছে। নির্বাচনী প্রচারণা, গণসংযোগের আট দিন পেরিয়ে গেলেও নির্বাচন কর্মকর্তার তেমন কোনো কার্যকর উদ্যোগ নিতে দেখা যায়নি। তাদের এমন ভূমিকায় আচরণবিধি লঙ্ঘনে প্রার্থী ও তাদের সমর্থকরা আরও বেপরোয়া হয়ে উঠেছেন। পাশাপাশি প্রার্থীদের পোস্টার ব্যানারে ছেয়ে গেছে একেবারে বাড়ি থেকে শুরু করে গোটা ইউনিয়ন পরিষদ এলাকা পর্যন্ত। প্রচার প্রচারণা ও গণসংযোগ কারো চেয়ে কেউ কম নয় সকল প্রার্থী রাত দিন পরিশ্রম করে ছালিয়ে যাচ্ছে তাদের প্রচার ও গণসংযোগ এবং দোয়া কামনায়। সকল প্রার্থীরা এলাকার ভোটারদের দুয়ারে দুয়ারে ধরনা দিচ্ছে শুধু ভোটের আশায়। ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচন দীর্ঘদিন পর হওয়ার কারণে ভোটারদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ। ভোটকে কেন্দ্র করে এলাকায় বেশ কিছু বেকার যুবকদের কদর বেড়েছে প্রার্থীদের কাছে।
সরেজমিনে দেখা যায়, হাটহাজারী উপজেলার ১নং ফরহাদাবাদ ইউনিয়নে জমে উঠেছে প্রার্থীদের ব্যাপক প্রচার-প্রচারণা। পোস্টার, স্টিকার ও ব্যানারে ছেয়ে গেছে পুরো নির্বাচনী এলাকা। তবে এক্ষেত্রে মানা হচ্ছে না নির্বাচন আচরণবিধি। বিধি নিষেধ প্রয়োগে নির্বাচন অফিস, সংশ্লিষ্টদের তৎপরতা চোখে পড়েনি। নৌকার মার্কার চেয়ারম্যান প্রার্থী শওকত আলম, (স্বতন্ত্র প্রার্থী) ঘোড়া মার্কায় চেয়ারম্যান প্রার্থী সেলিম তালুকদার, আলী আকবর (টিউবওয়েল মার্কা) মেম্বার প্রার্থী- বর্তমানে প্যানেল চেয়ারম্যান বেশিভাগ ক্ষেত্রে নির্বাচন আচরণবিধি তোয়াক্কা করছেন না। দেয়ালে, ঘরের দেয়াল, স্কুল গেট, ঘরের টিনেসহ বিভিন্ন স্থানে তাদের পোস্টার, স্টিকার লাগানো হয়েছে। এমনকি নৌকাপ্রতীকে চেয়ারম্যানপ্রার্থী শওকত আলমের রঙিন ছবি সংবলিত ব্যানার চোখে পড়ারমতো বেশি কয়েকটি জায়গায় লাগিয়েছে। এভাবে চলতে থাকলে সামনে নির্বাচনী পরিবেশ আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে। নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে পরিস্থিতি- এমন শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারি ফরহাদাবাদ ইউপির প্যানেল চেয়ারম্যান, ৫নং ওয়ার্ড মেম্বার প্রার্থী (টিউবওয়েল মার্কা) আলী আকবর মেম্বার বলেন, সেগুলো আমার সমর্থনকারীরা অতি উৎসাহিত হয়ে ভুল করে লাগিয়ে ফেলেছে। এরকম তো অনেকে লাগিয়েছে। তাদের বিষয়টা দেখেন।
হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদুল আলম বলেন, ফরহাদাবাদ ইউনিয়নে প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি জেনেছি। মোবাইল কোর্টের মাধ্যমে প্রার্থীদের জরিমানা করার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হানকে দায়িত্ব দেওয়া হয়েছে।
হাটহাজারী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আনোয়ার হোসাইন খালেদ জানান, আমরা যেদিন প্রতীক দিয়েছি, সেদিন প্রার্থীদের আচরণ বিধির বই দিয়েছি। প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি সরজমিনে দেখার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হানকে অবগত করা হয়েছে। উনি ঘটনাস্থলে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ