Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্দিদের মানবিক অধিকার বিষয়ে কাজ করছে লিগ্যাল এইড কমিটি

বিচারপতি জাহাঙ্গীর হোসেন

কেরাণীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশ লিগাল এইড কমিটির চেয়ারম্যান ও হাইকোর্টের আপিল বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেন বলেন, যারা জেলখানায় ঢুকবে তাদের মানবিক অধিকার যেন দেওয়া হয় সে বিষয়ে আমরা কাজ করছি। জেলখানাগুলোতে গরীব ও অসহায় বন্দিদের এমনকি সাধারণ হাজতীদের বাংলাদেশ লিগাল এইড কমিটির আইনি সহায়তা প্রদান করা হচ্ছে। কারাগারগুলোর পরিবেশ আগের চেয়ে অনেক ভাল। নাজিম উদ্দিন রোডে থাকাকালীন কারাগারে যে পরিবেশ ছিল তার চেয়ে এই কারাগারের পরিবেশ অনেক সুন্দর। বন্দীরা এখানে মুক্ত পরিবেশে থাকতে পারছেন। এখানে যারা দায়িত্ব পালন করছে তারাও আগের চেয়ে অনেক সচেতনভাবে দায়িত্ব পালন করছে। জেলকোড অনুযায়ী তারা বন্দিদের যতটুকু সেবা দেয়া প্রয়োজন ততটুকু দিচ্ছেন। বন্দীদের ভালমানের খাবার সরবরাহ করা হচ্ছে। খাবারের গুনগত মান আগের চেয়ে অনেক ভাল।

তিনি আরো বলেন, জেল আপিলে ৮৭১টি মামলার মধ্যে আমরা আদালতের মাধ্যমে ৬৩১টি মামলার নিস্পত্তি করেছি। এখনো ২৪০টি জেল আপিলে মামলা রয়েছে। সেগুলো পর্যায়ক্রমে আদালতের মাধ্যমে নিস্পত্তি করা হবে। বন্দীদের আমরা সরাসরি মুক্ত করতে পারব না। বন্দীদের মুক্তি দেওয়া আদালতের বিষয়। আমরা শুধু বন্দীদের মুক্তির জন্য লিগাল এইডের মাধ্যমে আইনি সহায়তা দেব। সাধারণ হাজতীদের বাংলাদেশ লিগাল এইডের মাধ্যমে আইনি সহায়তা দেয়া হবে। এ ব্যাপারে প্রধান বিচারপতি আমাদের আশ্বস্ত করেছেন। তিনি কেরাণীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শন শেষে গতকাল শুক্রবার দুপুরে সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন। এসময় উপস্থিত এডিশনাল আইজিপি (প্রিজন) কর্নেল আবরার ও বাংলাদেশ লিগাল এইড কমিটির কয়েকজন সদস্য। তিনি সকাল ১০টায় পরিদর্শনের জন্য কারাগারের অভ্যন্তরে প্রবেশ করে কয়েদীদের সাথে সাক্ষাত, বন্দীদের রান্নাঘর পরিদর্শন, খাবারের মান যাচাই ও কারাগার অভ্যন্তরের হাসপাতালসহ প্রয়োজনীয় স্থানগুলো পরিদর্শন শেষে দুপুর ১২টায় কারাগার থেকে বের হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ