Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হামাগুড়ি দিয়ে শিক্ষার্থীদের ভাঙা সাঁকো পারাপার

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০৪ এএম

চলমান কয়েকদিনের ভারী বৃষ্টিপাতে পাহাড়ি ঢলে ভেঙে গেল নারানগিরিমুখ বাঁশের সাঁকোটি। এ ভাঙা সাঁকোটি দিয়ে মৃত্যুর ঝুঁকি নিয়ে স্কুল শিক্ষার্থীরা হামাগুড়ি দিয়ে পার হচ্ছে। রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নম্বর রাইখালী ইউনিয়নের ২নং ওয়ার্ডের নারানগিরিমুখে সাঁকোটি অবস্থিত। এটি দিয়ে প্রতিদিন এলাকার হাজারো মানুষের পারাপারে করে থাকে। যার ফলে যাতায়াতে চরম সমস্যয় ভুগছে ওই পাড়ার স্থানীয় বাসিন্দারা। কেউ অসুস্থ হলে তাকে নিয়ে যাওয়ার মত বিকল্প কোন পথ নেই।
কয়েকদিনের ভারী বৃষ্টিতে পাহাড়ি ঢলের ফলে বাঁশের সাঁকোর মাঝখানে অংশ ভেঙে গেছে। ফলে দুই পাড়ের জনগণ এ সাঁকো দিয়ে পার হতে পারছে না। বিশেষ করে স্কুল, কলেজ, মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীরা পরেছে চরম বিপাকে।
এদিকে ইতোপূর্বে বাঁশের সাঁকোটির দুর্দশা চিত্র নিয়ে কাপ্তাইয়ের স্থানীয় গণমাধ্যম কর্মীরা বিভিন্ন পত্র-পত্রিকায় প্রতিবেদন করেছিলো। যার ফলে সাঁকোর জায়গায় নতুন ব্রিজ নির্মাণের জন্য সরকারি অনুমোদন হওয়ার কথা শোনা গিয়েছিলো। কিন্তু কেন এখনো ব্রিজটি নির্মিত হচ্ছে না, এতে হতাশ হয়ে পড়েছে স্থানীয় বাসিন্দারা।
এ বিষয়ে স্থানীয় ২নং ওয়ার্ডের ইউপি সদস্য শৈবাল সরকার জানান, সম্প্রতি নতুন ব্রিজটির নির্মাণের কাজ রাঙামাটি জেলা নির্বাহী প্রকৌশলীর দপ্তরে টেন্ডারের অপেক্ষায় আছে। তবে বর্তমানে দেশের বাজারে রড সিমেন্টের দাম বেড়ে যাওয়ায় থমকে গেছে কাজটি। তবে আগামী জুনের পরে এ ব্রিজের টেন্ডার কাজ শুরু হতে পারে বলে উল্লেখ করে। ২নং রাইখালী ইউপি চেয়ারম্যান মংক্য মারমা বলেন, এ বাঁশের সাকোঁটি দিয়ে জীবনের ঝুঁকি পারাপার করে স্থানীয় বাসিন্দারা। এখানে সাঁকোর জায়গায় একটি ব্রিজ নির্মিত হওয়া অনেক জরুরি বলে তিনি জানান।
এ বিষয়ে কাপ্তাই এলজিইডির সিনিয়র প্রকৌশলী মনিরুল ইসলাম চৌধুরী বলেন, করোনার কারণে সেতু নির্মানের কাজটি পিছিয়ে পরার ফলে এখনো অনুমোদন হয়নি সেতুটির নির্মাণ কাজ। তবে তিনি এ বিষয়ে, আবারো উর্দ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে দ্রুত সময়ে ব্রিজটি নির্মাণে ব্যবস্থা করার আশ্বাস প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ