Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মসজিদ থেকেই হতে পারে পরিবার, সমাজ ও দেশের শান্তি শৃঙ্খলা ও উন্নয়ন কাজের প্রেরণা- লে.কর্ণেল (অব.) ফোরকান আহমদ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ৩:৫৭ পিএম

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ বলেন, আমরা সরকারের প্রতিনিধিরা যে যেখানে আছি সেখান থেকেই উন্নয়ন করা সম্ভব। এজন্য দরকার সমন্বিত প্রচেষ্টা। পরষ্পর রেষারেষি করলে উন্নয়ন কিন্তু থমকে যায়। বর্ষায় শহরে পানি বদ্ধতা নিয়ে কউক চেয়ারম্যান বলেন, এগুলো পৌরসভার কাজ। শহরের সড়ক ও নালা সংস্কার দায়িত্ব কউকের অধিনে পড়েনা। তবে এর দায়িত্ব ও কউককে দেয়া হলে তিনি এগুলোও করে দেবেন।

প্রধান সড়কের কাজ দ্রুত শেষ করার জন্য উন্নয়ন কর্তৃপক্ষ আন্তরিকভাবে কাজ করছে বলে জানান কউক চেয়ারম্যান।
তিনি বলেন, বায়তুশ শরফ এর কাজ তাঁর খুব ভালো লাগে। এখানে ধর্মীয়, মানব সেবা ও উন্নয়ন কাজ হয়ে থাকে। তাই মনের দিক থেকে তিনি বায়তুশ শরফ এর সাথে আছেন।

তিনি জুমাবার কক্সবাজার টেকপাড়া বায়তুশ শরফ মসজিদের সম্প্রসারণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে এসব কথা বলেন।
তিনি বলেন, মসজিদ থেকে দিতে হবে পরিবার, সমাজ ও দেশের শান্তি শৃঙ্খলা ও উন্নয়ন কাজের প্রেরণা। প্রতি জুমায় পরবর্তী জুমা পর্যন্ত এই কথাগুলো খতীব সাহেব-ইমাম সাহেব বলে দেবেন। ভালো কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ করবেন। এটিই আমাদের নবীজির শিক্ষা।
তিনি বলেন, হালাল হারাম আমাদের জানতে হবে এবং মেনে চলতে হবে। পারিবারিকভাবে এই শিক্ষা চর্চা করতে হবে। তিনি বলেন, খাওয়ার টেবিলে বাবা-মাকে আলোচনা করতে এসব বিষয় নিয়ে। ছেলে মেয়েদের সৎ পথে চলার জন্য উৎসাহিত করতে হবে।

পীর সাহেব বায়তুশ শরফ আল্লামা আব্দুল হাই নদবী বলেন, তারাই বালো মানুষ যারা সমাজে মানুষের উপকার করেন। বায়তুশ শরফ সারা দেশে ধর্মীয় কার্যক্রমের পাশাপাশি মানব সেবা ও উন্নয়ন কাজ করে যাচ্ছে। বায়তুশ শরফ ভালো কাজ করছে বলেই দেশের মানুষ এবং সরকারের প্রতিনিধিরা বায়তুশ শরফ এর কাজে নির্দ্বিধায় সহযোগিতা করছেন। তিনি সবাইকে সমাজে ভালো কাজের সাথে যুক্ত থাকার আহবান জানান।

কক্সবাজার বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক
সিরাজুল ইসলাম বলেন, টেকপাড়া এলাকা একসময় খারাপ মানুষের আড্ডা ছিল। বায়তুশ শরফ এর মরহুম পীর সাহেব মরহুম আল্লামা কুতুবউদ্দিন এর সহযোগিতায় এখানে একটি মসজিদ স্থাপিত হয়।
এখন এই এলাকা ভালো মানুষের স্থানে পরিণত হয়েছে। এখানে ভালো মানুষের আবাসিক এলাকা গড়ে উঠেছে।
এই মসজিদ নির্মাণে অনেক টাকা খরচ হয়েছে। এখন তিনতালা পর্যন্ত এই মসজিদের আরো উন্নয়ন কাজের আজ উদ্বোধন হয়েচ্ছে।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল ফোরকান আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন।
তিনি বলেন, বর্তমানে সর্বত্র যেভাবে দুর্নীতির সয়লাব সেখানে কউক চেয়ারম্যান তাদের প্রজেক্ট থেকে টাকা বাঁচিয়ে সরকারী কোষাগারে ফেরত দিয়েছেন। বর্তমানে এটা নজিরবিহীন।

তিনি বলেন, বায়তুশ শরফ একটি ধর্মীয়, সমাজ সেবা ও উন্নয়ন মুলক প্রতিষ্ঠান। শহরের সকল সড়কগুলো উন্নয়ন কর্তৃপক্ষের আওতায় এনে সংস্কার ও সম্প্রসারণের দাবী জানান তিনি।
এসময় আরো উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন, মাওলানা শউিল আলম, মাওলানা নজরুল ইসলাম, সৈয়দ নূর,ও প্রফেসর আজিজুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ