Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেটে কৃষি খাতে বিশেষ বরাদ্দের দাবি জাতীয় কৃষক-শ্রমিক মুক্ত আন্দোলনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৯:৩২ পিএম

আসন্ন বাজেটে কৃষি খাতে বিশেষ বরাদ্দসহ সাত দফা দাবি জানিয়েছে জাতীয় কৃষক-শ্রমিক মুক্ত আন্দোলন। বৃহস্পতিবার (২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক এম গোলাম মোস্তফা ভুঁইয়া, যুগ্ম আহ্বায়ক মো. মঞ্জুর হোসেন ঈসা ও সমন্বয়ক মো. মহসীন ভূঁইয়া এ দাবি জানান।

তারা বলেন, সরকার প্রতি বছর বলে বাজেটে বেসরকারি খাতকে অগ্রাধিকার দিয়ে থাকে। কৃষি খাত বাংলাদেশের সবচেয়ে বড় বেসরকারি খাত। অথচ প্রতি বছর বাজেটে এ খাতে বরাদ্দ কমানো হয়। এ খাতের টাকা নিয়ে অন্য খাতে ব্যয় করা হয়। কৃষকের উৎপাদিত পণ্যের অর্ধেকের বেশি মধ্য স্বত্বভোগীর পকেটে চলে যাচ্ছে। কৃষি ও কৃষককে বাঁচাতে কৃষি খাতে বিশেষ বরাদ্দ দিতে হবে।

তারা আরও বলেন, সার, বীজ, কীটনাশক, সেচ, বিদ্যুৎসহ সব কৃষি উপকরণের দাম ক্রমাগত বাড়ছে। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সার, বীজ, কীটনাশকে ভেজাল দিয়ে মুনাফা লুটছে। কৃষক লাভ তো দূরের কথা, ফসলের উৎপাদন খরচও তুলতে পারছে না। ফলে জমি হারিয়ে ভূমিহীন ও মাঝারি কৃষক গরিব কৃষকে পরিণত হচ্ছে। খরা, বন্যা, প্রাকৃতিক দুর্যোগে ফসল নষ্ট হয়ে কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থা থেকে কৃষককে রক্ষা করতে হবে।

বিবৃতিতে তারা সাত দফা দাবি তুলে ধরেন। দাবিগুলোর মধ্যে রয়েছে— সার, বীজ, কীটনাশক, বিদ্যুৎ, সেচসহ কৃষি উপকরণের দাম কমানো; উৎপাদন খরচের সঙ্গে ৫০ শতাংশ যুক্ত করে কৃষি ফসলের লাভজনক দাম নিশ্চিত করা; ধান, ভুট্টা, আলুসহ সব কৃষি ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত, সরকারি উদ্যোগে ক্রয় কেন্দ্র খোলা, ইউনিয়নে খাদ্য গুদাম, জেলায় হিমাগার নির্মাণ করা। সহজ শর্তে সুদমুক্ত কৃষিঋণ প্রদান ও ১০ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণে সুদ মওকুফ করতে হবে একই সঙ্গে কৃষকদের কৃষি ঋণ মওকুফ, সার্টিফিকেট মামলা প্রত্যাহার, বিনাসুদে সহজ শর্তে ঋণ দান, এনজিও মহাজনি ঋণের অমানবিক শোষণ জুলুম আইন করে নিষিদ্ধ, কিস্তির হয়রানি বন্ধ করতে হবে।

ভিজিডি, ভিজিএফ, বয়স্ক ভাতা, কর্মসৃজন প্রকল্পসহ সামাজিক নিরাপত্তার গ্রামীণ প্রকল্পে ঘুষ, দুর্নীতি, দলীয়করণ বন্ধ করে প্রকল্প বরাদ্দ ও উপকারভোগীদের সংখ্যা বাড়ানো; বন্ধ পাটকল, চিনিকল চালু এবং কৃষিভিত্তিক নতুন শিল্প-কারখানা নির্মাণ করতে হবে। সবশেষে সব শ্রমজীবী, স্বল্প আয়ের মানুষের বিনামূল্যে চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি তুলে ধরা হয় সংগঠনের পক্ষ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ