Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শেরপুরের গারো পাহাড়ে আবারও হাতির মৃত্যু

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৯:২৫ পিএম

ভারত সীমান্ত ঘেঁষা শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড়ের গজনী অবকাশের বেরবেরি নামক স্থান থেকে একটি পুরুষ বন্যহাতির মৃতদেহ উদ্ধার করেছে বনবিভাগ। ধারণা করা হচ্ছে ২/১ দিন আগে এ হাতিটার মৃত্যু হয়েছে। হাতিটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিলো।

ঝিনাইগাতী উপজেলা প্রাণী সম্পাদক ডঃ সাদিয়া আফরিন বলেন, হাতটার বয়স ১৫ থেকে ২০ বছর হতে পারে। আঘাত জনিত কারণেই এ হাতিটার মৃত্যু হয়েছে। কারণ হাতটার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন আছে। হাতির দাঁতও ভেঙে ফেলা হয়েছে। তিনি এ বিষয়ে একটা মামলা করার জন্য বনবিভাগকে পরামর্শ প্রদান করেছেন।

গত ছয় মাসে গারো পাহাড়ে ৫টি হাতির মৃত্যু হয়েছে। ২৭ বছরে মারা পড়েছে অর্ধশতাধিক হাতি।

প্রকৃতি ও পরিবেশ বাদী সংগঠন সবুজ আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ মেরাজ উদ্দিন বলেন, এই হাতিটাকে হত্যা করা হয়েছে। আমরা এ হাতির হত্যার সাথে যেই জড়িত থাকুক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হউক। এছাড়াও শেরপুরের গারো পাহাড়ে একেরপর এক হাতির মৃত্যু ও হত্যার ঘটনা ঘটেই চলেছে। এসব হাতিকে নানা উপায়ে হত্যা করা হলেও এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না। শুধুমাত্র একটি হাতি হত্যার ব্যাপারে মামলা হলেও বাকিগুলোর বিষয়ে কোন ব্যবস্থা নেয়া হয়নি। যে কারণে গারো পাহাড়ে হাতি হত্যা থামছেইনা।

র ঘটনায় প্রকৃতি ও পরিবেশ বাদী সংগঠন সবুজ আন্দোলন গভীর উদ্বেগ প্রকাশ করছে।

আমরা এ হাতি মৃত্যুর ঘটনাটি সুষ্ঠু তদন্ত করে হাতি মৃত্যুর মূল কারণ উদঘাটন করার জন্য এবং এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাচ্ছি।

ঝিনাইগাতীর রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মকরোল ইসলাম সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা বিষয়টি নিয়ে খোঁজ খবর নিচ্ছি। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর ব্যবস্থা নিবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ