Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাগুরায় ৫০৩ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ২:১৮ পিএম

মাগুরার ৪ উপজেলার ৫০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে । এরমধ্যে মাগুরা সদর উপজেলায় ১৮৩ টি, শ্রীপুরে ৮৪ টি, মহম্মদপুরে ১৩৪ টি ও শালিখা উপজেলায় ১০২ টি বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনের মাধ্যমে প্রতিটি বিদ্যালয়ে ১ বছরের জন্য ৭ জন কাউন্সিলর নির্বাচিত হন। তাদেরকে স্কুলের বিভিন্ন উন্নয়নমূলক কাজে দপ্তর ভাগ করে দেয়া হয়।
বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীরা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ ভোট দেয়। এ সময় প্রার্থীদের পোষ্টার, ব্যানার, ফেস্টুনে সাজানো হয় বিদ্যালয় প্রাঙ্গন। সাধারণ ভোটের মতই ছাত্র-ছাত্রীদের মধ্য থেকে নির্বাচিত প্রিজাইজিং অফিসার, পোলিং অফিসার, ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সকল আয়োজনের মধ্য দিয়ে প্রতিটি স্কুলে ১ বছরের জন্য৭ জন কাউন্সিলর নির্বাচন করা হয়।
মাগুরা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা ৫ম শ্রেণির ছাত্রী ফারজানা জাহিদ জানান,এ নির্বাচনের মধ্য দিয়ে আমরা জানতে পারছি কিভাবে একটি ভোটগ্রহণ করতে হয়, গোপন কক্ষে কিভাবে ভোট দিতে হয়, ভোট গননা করতে হয়, আঙ্গুলে অমোচনীয় কালী দিতে হয়, আইন-শৃংখলা নিয়ন্ত্রণে রাখতেহয়। নির্বাচিত এ সকল প্রতিনিধি বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রতিনিধি হিসেবে তাদের সুবিধা অসুবিধা নিয়ে শিক্ষক মণ্ডলীর সাথে কথা বলতে পারবে।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছি জানান, জেলার প্রতিটি বিদ্যালয়ে একযোগে এ নির্বাচন সম্পন্ন হচ্ছে। এরফলে শিশুদের মধ্যে ছোটবেলা থেকেই গণতন্ত্রের চর্চা করা সম্ভব হচ্ছে। ফলে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা শিশুর মনে ইতিবাচক প্রভাব পড়বে। তাদের মধ্যে পরস্পরের প্রতি সম্মানবোধ,অন্যের মতকে গুরুত্ব দেয়াসহ নেতৃত্বের বিকাশ ঘটবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ