Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোরে ১৩৫টি স্বর্ণের বার উদ্ধার করেছে বিজিবি

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

যশোরে ১৩ কোটি টাকা মূল্যের আরো একটি বড় স্বর্ণের চালান জব্দ করেছে বিজিবি। গতকাল বুধবার ভোর ৪টার দিকে যশোর-মাগুরা সড়কের বাহাদুরপুর এলাকায় তিনটি প্রাইভেট কারে তল্লাশি চালিয়ে ১৫ কেজি ৮০০ গ্রাম ওজনের এই ১৩৫টি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে। এ সময় ছয়জনকে আটক করা হয়েছে। আটককৃতরা হল- বেনাপোলে দুর্গাপুর গ্রামের জাহিদুল ইসলাম, পুটখালী গ্রামের নাজমুল হোসেন, চাঁদপুর জেলার ঘাগড়া গ্রামের আরিফ মিয়াজী, কুমিল্লা দাউদকান্দি উপজেলার শাহজালাল, মাদারীপুর জেলার আবু হায়াত জনি ও নারায়নগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ উপজেলার রবিউল ইসলাম রাব্বি। স্বর্ণেরবারগুলো বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল।

গতকাল বুধবার বিকালে যশোর ব্যাটালিয়নের বিজিবি-৪৯ অধিনায়ক লে. ক. শাহেদ মিনহাজ ছিদ্দিকী জানান, গোপন সংবাদের ভিত্তিতে যশোর বিজিবি-৪৯ সদস্যরা জানতে পারে ঢাকা থেকে তিনটি প্রাইভেটকারে যশোরের বেনাপোল দিয়ে স্বর্ণ পাচার হচ্ছে। তথ্যের ভিত্তিতে বিজিবির সদস্যরা ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ একটি চৌকস দল শহরের বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে ফাঁদ পাতে। ভোর ৪টার দিকে পরপর মেরুন রংয়ের ঢাকা মেট্রো-গ-২৬-৩৩৮৭ এবং সাদা রঙের ঢাকা মেট্রো-গ-২৬-৩৫-৭৫ ও ঢাকা মেট্রো-ম-০০-৭০২৫ তিনটি প্রাইভেটকার তল্লাশি করে গোপন বক্স বসিয়ে অভিনব কায়দায় রাখা ১৬ কেজি স্বর্ণেরবার উদ্ধার করা হয়।

যার বাজারমূল্য ১৩ কোটি ৫৮ লাখ ৮০ হাজার টাকা। এসময় ছয়জনকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানায়, স্বর্ণেরবারগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে যশোর সীমান্ত নিয়ে যাওয়া হচ্ছিল। এটি পার করে ইউএস ডলার নিয়ে ঢাকায় ফেরত যাওয়ার কথা ছিল তাদের।

এই অঞ্চল দিয়ে পাচারকালে উদ্ধারকৃত এটিই বড় স্বর্ণ চালান বলে দাবি করে যশোর বিজিবির এই শীর্ষ কর্মকর্তা আরো বলেন, যশোরের সবচেয়ে বড় স্বর্ণ চালানের হোতা পুটখালীর নাসির ও বেনাপোলের রমজান। গতকালের অভিযানের ছয়জনই সবাই নাসিরের দলে কাজ করে। তারা এই কাজের সাথে নাসিরের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করছে বলে সবাই স্বীকার করেছে।

এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, নাসির ও রমজান কখনো এই সিন্ডিকেটের সামনে আসে না। তারা আড়ালে থেকেই এসকল লোকজন দিয়ে স্বর্ণ পাচার কাজে ব্যবহার করে। যশোরের জেলা প্রশাসনের স্বর্ণ চালান বন্ধে কঠোর নির্দেশনা রয়েছে। সকল স্বর্ণ চালানকারীদের আটকে অভিযান চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ