Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কুসিকসহ ৬ পৌরসভায় ভোটের এলাকায় ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১১:৫৮ পিএম

আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) ও ছয় পৌরসভায় নির্বাচন উপলক্ষে ভোটের এলাকায় ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া ট্রাক ও পিকআপ চলাচলও বন্ধ থাকবে ২৪ ঘণ্টার জন্য। নির্দেশনাটি বাস্তবায়নের জন্য মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবকে চিঠি দিয়েছেন ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান।

চিঠিতে বলা হয়েছে, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন এবং ছয়টি পৌরসভার (গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ ও মুকসুদপুর, সিলেট জেলার বিয়ানীবাজার, রাঙামাটি জেলার বাঘাইছড়ি, মেহেরপুর জেলার মেহেরপুর এবং ঝিনাইদহ জেলার ঝিনাইদহ) সাধারণ নির্বাচন তফসিল অনুসারে ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ১৪ জুন দিনগত রাত ১২টা থেকে ১৫ জুন দিবাগত রাত ১২টা পর্যন্ত ট্রাক, পিকআপ ভ্যানের চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

নির্দেশনায় আরও বলা হয়, আগামী ১৩ জুন দিবাগত রাত ১২টা থেকে ১৬ জুন দিবারাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে এই নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য হবে।

তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জাতীয় মহাসড়কে, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

এই অবস্থায় নিষেধাজ্ঞা আরোপ করার লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক/অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা প্রদানের জন্য নির্দেশনা দিয়েছে ইসি। একই দিন ১৩৫ ইউপিসহ স্থানীয় সরকার অন্যান্য কিছু নির্বাচন অনুষ্ঠিত হবে। সেসব নির্বাচনেও একই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ