Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তর ও দক্ষিণাঞ্চলের সাথে ১২ ঘন্টা রেলযোগাযোগ বন্ধ

ইঞ্জিনসহ সাত বগি লাইনচ্যুত

সৈয়দ শামীম শিরাজী, সিরাজগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:০৪ পিএম

বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় রেলসংযোগ সড়কের সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ নামকস্থানে দিনাজপুর থেকে ঢাকাগামী পণ্যবাহী ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়েছে। একারণে ঢাকার সাথে উত্তর ও দক্ষিণাঞ্চলের রেলযোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। ফলে এ অঞ্চলের ট্রেনযাত্রীদের চরম দূভোর্গ পোহাতে হচ্ছে। গতকাল (রোববার)  দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় ইকোপার্কের পাশে এ ঘটনা ঘটেছে।
সিরাজগঞ্জ রেলওয়ে পুলিশের (জিআরপি) থানার ওসি সাঈদ ইকবাল জানান, দিনাজপুরের পার্বতীপুর থেকে মালবাহী ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সয়দাবাদ ইকোপার্ক এলাকায় পৌঁছার পর ইঞ্জিনসহ পেছনে থাকা ৭টি বগি লাইনচ্যুত হয়। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়ছে।
এ বিষয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ে বিভাগের ট্রাফিক অফিসার শওকত জামিল জানান, লাইনচ্যুত বগিগুলো উদ্ধারের জন্য ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন পাঠানো হয়েছে। রিলিফ ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছলে লাইনচ্যুত বগিগুলো সরিয়ে রেল চলাচল সচল করা হবে। তবে বিকেল ৫টার মধ্যেই পুনরায় রেলযোগাযোগ সচল করা সম্ভব হবে বলে তিনি জানান। এদিকে এ ঘটনার তদন্ত কারার জন্য রেলওয়ে বিভাগের ট্রাফিক অফিসারকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে (জিআরপি) থানার ওসি সাঈদ ইকবাল জানান। উল্লেখ্য, সিরাজগঞ্জ- ঈশ্বরদী ও জামতৈল- বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিমপাড়ের উভয় রেলস্টেশনের প্রায়ই রেল লাইনচ্যুতর ঘটনা ঘটে থাকে। রায়পুর-সিরাজগঞ্জ স্টেশনের লাইনচ্যুতর ঘটনা ঘটার কথা বলাই বহুল্য। অভিযোগ রয়েছে, বঙ্গবন্ধু সেতু পূর্ব ও পশ্চিমপাড়ের রেলস্টেশনের দায়িত্বে নিয়োজিত কর্মচারীরা তাদের রেললাইন রক্ষাণাবেক্ষণের কাজে ফাঁকি দেয়া ও যথাযথভাবে কাজ না করায় এধরণের লাইনচ্যুতের ঘটনা ঘটচ্ছে। এব্যাপারে তাই প্রয়োজনীয় ব্যবস্থা জরুরীভাবে গ্রহণ না করলে জানমালের ক্ষতিসহ যেকোন সময় বড় ধরণের দূর্ঘটনা ঘটার আশংকা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ