Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দু’পাশের মরা গাছ : যান চলাচলে ঝুঁকিপূর্ণ

রিফাত রহমান, চুয়াডাঙ্গা থেকে | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০৩ এএম

চুয়াডাঙ্গার সড়কের দু’ধারে মরা গাছগুলো মরণফাঁদে পরিণত হয়েছে। এমতবস্থায় এসব সড়কে চলাচলকারী পথচারী ও যানবাহনগুলোকে ঝুঁকি নিয়ে সড়ক ব্যবহার করতে হচ্ছে। ব্যবহারকারীরা মরা ও ঝুঁকিপূর্ণ গাছগুলো দ্রুত অপসারণ করার দাবি জানিয়েছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, চুয়াডাঙ্গা শহরের প্রবেশমুখ ঝিনাইদহ-চুয়াডাঙ্গা সড়কের মামুন ফিলিং স্টেশনের ওপর দিকে বড় একটি মরা আম গাছ, কোর্ট সড়কে ১ নম্বর পানির ট্যাংকের সামনে একটি বড় ভেটুল গাছ, সার্কিট হাউজের সামনের রাস্তায়, যেখানে ঝড়-বৃষ্টি হলে বৈদ্যুতিক তার ছিঁড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। দামুড়হুদা উপজেলার কোষাঘাটা বিল্ড ইটভাটার সামনে রাস্তার দু’পাশে বেশ কয়েকটি গাছ রয়েছে। একই উপজেলা শহরের বাসস্ট্যান্ডে দুটি বড় মেহগনি গাছ এবং কার্পাসডাঙ্গা রুটে দু’টি বড় গাছ। দামুডহুদা থেকে দর্শনার দিকে যেতে রাস্তার দু’পাশে ছোট বড় অনেক গাছ রয়েছে। জীবননগর উপজেলার উথলী ও মনোহরপুরে কয়েকটা বড় মরা ঝুঁকিপূর্ণ গাছ রয়েছে। শহরতলী দৌলাতদিয়াড় বাসস্ট্যান্ড থেকে কুলপালা পর্যন্ত বেশ কয়েকটি মরা গাছ। সেই সঙ্গে রাস্তার দু’পাশে ঘন জঙ্গল তো আছেই। যার কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। হতে পারে হতাহতের ঘটনা। চুয়াডাঙ্গা শহরের কোর্টপাড়া বাসিন্দা আব্দুল হালিম বলেন, দীর্ঘদিন মামলা চালিয়ে গাছগুলোর মালিকানা জেলা পরিষদ পেলেও তা রক্ষায় তেমন ভূমিকা দেখা যায়নি। একের পর এক গাছ ওপড়ে ও ডাল ভেঙে আহতের ঘটনা ঘটলেও তাতে কারো টনক নড়েনি। শিক্ষক রফিকুল ইসলাম লিটন বলেন, চুয়াডাঙ্গা শহর ও জেলার বিভিন্ন সড়কের দু’ধারে সরকারি ঝুঁকিপূর্ণ মরা গাছগুলো জনস্বার্থে অবিলম্বে অপসারণ করা প্রয়োজন। এছাড়া সড়কের দু’পাশে ‘স’ মিল ব্যবসায়ীরা অবৈধভাবে গাছের বড় বড় গুড়ি ফেলে রেখে সড়ক চলাচলের অনুপোযুক্ত করে রেখেছে। এতে করে মানুষের প্রাণহানির মতো ঘটনা ঘটে থাকে। সরকারি টানাপোড়নের কারণে মানুষের জীবন বিপন্ন হয়ে পড়েছে। গাছগুলো দ্রুত অপসারণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত।
চুয়াডাঙ্গা জেলা পরিষদের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, সড়কের দু’ধারে যেসকল মরা ও ঝুঁকিপূর্ণ গাছ রয়েছে সেগুলো অপসারণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। এ বিষযগুলো নিয়ে চুয়াডাঙ্গা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যে যে দপ্তরের অধীনে যেখানে যেখানে মরা গাছ আছে, সেগুলোর সঠিকভাবে তালিকা করে দ্রুত টেন্ডারের জন্য বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ