Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মঠবাড়িয়ার বেহাল সড়ক

আবদুল হালিম দুলাল, মঠবাড়িয়া (পিরোজপুর) থেকে | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১২:০৩ এএম

পিরোজপুরের মঠবাড়িয়া পৌরশহরের ডাকবাংলো থেকে মৃধাবাড়ি পর্যন্ত ৩ কিলোমিটার সড়ক দু’বছর ধরে বেহাল হয়ে আছে। সড়কের পিচ খোয়া উঠে অসংখ্য গর্ত সৃষ্টি হওয়ায় প্রায়ই গর্তে যানবাহন আটকে পড়ে ঘটছে দুর্ঘটনা।
এলাকাবাসী জানান, মঠবাড়িয়া পৌরশহরের ডাকবাংলো সড়ক নামে পরিচিত গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে প্রতিদিন পৌরসভার ৭ ও ৮ নম্বর ওয়ার্ডের মানুষ যাতায়াত করেন। এছাড়া মঠবাড়িয়া সদর ইউনিয়ন পরিষদের বকসির ঘটিচোরা গ্রাম, টিকিকাটা ইউনিয়নের তেতুলতলা গ্রামের কয়েক হাজার মানুষ উপজেলা সদরে যাতায়াতের জন্য সড়কটির ওপর নির্ভরশীল। গুরুত্বপূর্ণ এ সড়কটির পৌরসভার অংশের ডাকবাংলো থেকে মৃধাবাড়ি পর্যন্ত তিন কিলোমিটার সড়কটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় গর্তে বৃষ্টির পানি জমে অসংখ্য খানাখন্দ সৃষ্টি হয়। এরপর থেকে সড়কটি বেহাল হয়ে পড়ে। সড়কটি দিয়ে যানবাহন চলাচলের সময় গর্তে যানবাহনের চাকা আটকে গিয়ে দুর্ঘটনা ঘটছে। জরুরি ভিত্তিতে সড়কটি সংস্কার করা না হলে বর্ষা মৌসুম শুরু হলে এ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যাবার আশঙ্কা রয়েছে।
ভাড়ায়চালিত মোটরসাইকেল চালক আমির হোসেন বলেন, ডাকবাংলো এলাকা থেকে সড়কটি দিয়ে টিকিকাটা ইউনিয়নের দধিভাঙা বাজার পর্যন্ত যানবাহন চলাচল করে। পৌরসভার তিন কিলোমিটার অংশে শতাধিক ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কের গর্তে গাড়ির চাকা আটকে গিয়ে দুর্ঘটনা ঘটছে।
মঠবাড়িয়া পৌরসভার সবুজনগর গ্রামের বাসিন্দা সোহাগ গাজী বলেন, সড়কটি দিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুষ উপজেলা সদরে যাতায়াত করলেও পৌরসভা বেহাল সড়কটি সংস্কারের কোন উদ্যোগ নেয়নি। স্থানীয় বাসিন্দারা কয়েকবার সড়কের গর্তে ইটের খোয়া ফেলে যানচলাচলের ব্যবস্থা করেছিল। কিন্তু ভারি যানবাহন চলাচল করায় আবার সড়কে গর্তের সৃষ্টি হয়েছে।
ব্যাটারি চালিত ইজিবাইক চালক নূরুল ইসলাম বলেন, সড়কের বড় বড় গর্ত গাড়ির চাকা আটকে যায়। কখনো গাড়ি উল্টে গিয়ে যাত্রীরা গাড়ি থেকে পড়ে আহত হন।
ডাকবাংলো সড়কের ব্যবসায়ী মো. রনি বলেন, সড়কটি বেহাল হওয়ায় রিকশা চালকেরা ভাড়া নিয়ে যেতে চান না। গেলেও বেশি ভাড়া দাবি করেন।
মঠবাড়িয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী আবদুস সালেক বলেন, সড়কটির ডাকবাংলো থেকে পৌরসভার অংশ সংস্কারের জন্য উপকূলীয় শহর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালকের কাছে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছিল। কিন্তু প্রকল্পটি অনুমোদন না হওয়ায় সড়কটি সংস্কার করা সম্ভব হয়নি। পৌরসভার তহবিলেও সড়কটি সংস্কার করার মতো টাকা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ