Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসনে কার্যকর ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০২২, ১২:০১ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গাদের নিজ বাসভূমি মিয়ানমারে ফিরে যেতে দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহনের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

বাংলাদেশে সদ্য নিযুক্ত জাতিসংঘের আবাসিক কোঅর্ডিনেটর গাওন লিউইস রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রীর কাছে তার পরিচয় পত্র হস্তান্তরকালে তিনি এ আহ্বান জানান। লিউইস এ সময় জাতিসংঘ মহাসচিব অ্যান্থনি গুতেরাসের দেয়া একটি পত্র হস্তান্তর করেন। তিনি বিদায়ী কোঅর্ডিনেটর মিয়া সিপোর স্থলাভিষিক্ত হলেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গাদের দেশে ফিরে যাবার বিষয়ে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টিতে জাতিসংঘ এবং স্টেকহোল্ডারদের প্রচেষ্টা আরো বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। পররাষ্ট্রমন্ত্রী গত অক্টোবরে বাংলাদেশ সরকার এবং ইউএনএইচসিআর’র মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের ভিত্তিতে ভাসানচরে জাতিসংঘ সংস্থাগুলোর কর্মকান্ড শুরু করার ওপর গুরুত্বারোপ করেন।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে সদ্য দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘ কর্মকর্তা লুউইসকে স্বাগত জানিয়ে উন্নয়ন, শান্তি এবং নারীর ক্ষমতায়ন থেকে শুরু করে সকল ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মধ্যকার দীর্ঘদিনের সহযোগিতা আরও জোরদারের ব্যাপারে দৃঢ় আশা প্রকাশ করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। আইরিশ নাগরিক লিউইস প্রায় বিশ বছর জাতিসংঘে কর্মরত। এরআগে তিনি ফিলিস্থিনে জাতিসংঘের ইউএনআরডাব্লিউ’র (ইউএন রিলিফ এবং ওয়ার্ক এজেন্সি) পরিচালক ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ