Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্যামেরার ব্যবহারে বাঘ গণনার প্রথম পর্ব শেষ হচ্ছে কাল

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সুন্দরবনে ক্যামেরার ব্যবহারে প্রথম পর্বের (১৫ থেকে ২০ নভেম্বর) বাঘ গননা শেষ হচ্ছে আগামীকাল। এ কার্যক্রম চলবে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত। এর মাধ্যমে সুন্দরবনে বাঘের সংখ্যা সম্পর্কে ধারণা পাওয়া যাবে। যুক্তরাষ্ট্র সরকারের উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র বাঘ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের বনবিভাগের নেতৃত্বে ওই কার্যক্রম চলছে। এতে সহযোগিতা করছে বন্য প্রাণীবিষয়ক বেসরকারি সংস্থা ওয়াইল্ড টিম। এবারের গণনায় সুন্দরবনের বাংলাদেশ অংশে পাঁচটি দল কাজ করছে। প্রতিদলে রয়েছেন ৬ থেকে ৮জন কর্মী। বাঘ পরিবীক্ষণের জন্য ২০০ জোড়া ক্যামেরা ব্যবহার করা হচ্ছে।
বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনার দায়িত্বে নিয়োজিত বিভাগীয় বন কর্মকর্তা মদিনুল আহসান জানান, সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের ঘনত্বের বর্তমান অবস্থা জানার জন্য ১৫ থেকে ২০ নভেম্বর পর্যন্ত প্রথম দফায় পরিবীক্ষণের কাজ চলছে। বাঘ প্রকল্পের আওতায় দুই বছর ধরে বাংলাদেশ অংশের সুন্দরবনের ৫০ ভাগ (তিন হাজার বর্গকিলোমিটার) এলাকায় এ কার্যক্রম চলবে। চলতি বছর ১ম পর্যায়ে দেড় হাজার বর্গকিলোমিটার এলাকায় এ কার্যক্রম চলছে। প্রথম দিকে সুন্দরবনের পশ্চিম অংশ সাতক্ষীরা ও খুলনা থেকে কাজ চলছে।
এরআগে, ক্যামেরাপদ্ধতিতে সুন্দরবনের বাঘ গণনা জরিপ-২০১৫-এর ফলাফলে সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা ১০৬টি জানানো হয়। ২০০৪ সালে বনবিভাগ ইউএনডিপি’র সহায়তায় বাঘের পায়ের ছাপ গুনে জরিপ করেছিল। এতে বাঘের সংখ্যা এসেছিল ৪৪০টি। ২০০৬ সালে ক্যামেরায় ছবি তুলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল হাসান খান ব্রিটিশ জুয়োলজিক্যাল সোসাইটির সহায়তায় বাঘ গণনা করেন। তাতে বাঘের সংখ্যা পাওয়া যায় ২০০টি। ২০১০ সালে বনবিভাগ ও ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব বাংলাদেশ যৌথভাবে একটি জরিপ করে। এতে বাঘের সংখ্যা ৪০০ থেকে ৪৫০টি বলে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ