Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে তাপ প্রবাহে ধান কাটতে পারছে না কৃষকরা

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২০ মে, ২০২২, ১২:০২ এএম

অশনিতে ভর করে প্রবল বর্ষণে তরমুজসহ রবি ফসলের ব্যাপক ক্ষতির সাথে হুমকিতে পরা উঠতি বোরো ধান ঘরে তুলতে এখন দুঃসহ গরম আর লাগামহীন তাপ প্রবাহে দক্ষিণাঞ্চলের কৃষি যোদ্ধাগণ চরম বিড়ম্বনায়। বরিশাল কৃষি অঞ্চলের ১১ জেলায় ৩ লাখ ৩৭ হাজার ১৮৫ হেক্টরে আবাদ লক্ষ্যমাত্রার বিপরীতে এবার ৩ লাখ ৬৩ হাজার ৬৫০ হেক্টরে বোরো আবাদ হলেও এ পর্যন্ত তার ৫৫% জমির ধান কাটা সম্পন্ন হয়েছে। অশনির বৃষ্টিতে ধান কাটা ব্যাহত হবার পরে দুঃসহ গরমের সাথে কৃষি শ্রমিকের অভাবে অধিকাংশ জমির পাকা ধান এখনো মাঠে। গত কয়েক দিনের তাপ প্রবাহে সাধারণ মানুষ ঘর থেকে বের হতেই সাহস পাচ্ছেন না। লাগাতার তাপ প্রবাহে দক্ষিণাঞ্চল জুড়ে ডায়রিয়ায় আক্রান্ত হবার প্রবনতাও ক্রমশ বাড়ছে। উপরন্তুতাপ প্রবাহের কারণে আক্রান্তরা দ্রুত পানি শূন্যতার কবলে পড়ছেন। অশনিতে ভর করে শুরু হওয়া বৃষ্টিপাত বিদায় নেয়ার পরে দক্ষিণাঞ্চল জুুড়ে এখন তাপ প্রবাহ চলছে।

গত মাসে বরিশালে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৩৬.৪ ডিগ্রী সেলসিয়াসে উঠে যাবার পরে গতকাল বৃহস্পতিবারেই তা আবার ৩৬ ডিগ্রী ছুই ছুই করছিল। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রী বেশি। অপরদিকে গত মাসে বরিশালে স্বাভাবিক ১৩২ মিলিমিটরের স্থলে মাত্র ১৯ মি:লি: বৃষ্টিপাত রেকর্ড করা হয়। যা ছিল স্বাভাবিকের চেয়ে ৮৫.৬% কম। চলতি মাসেও আবহাওয়া বিভাগ থেকে বরিশালে স্বাভাবিক ২৬০ মিলিমিটারের স্থলে ২৪৫ থেকে ৩১০ মি:লি: পর্যন্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দিলেও মাসের প্রথম ১৯ দিনে বৃষ্টি হয়েছে ১শ’ মিলিমিটারেরও কম। তবে কুয়াকাটা সংলগ্ন কলাপাড়া, পাথরঘাটা, দুবলার চর এবং ভোলার দক্ষিণ প্রান্তের উপকূলীয় এলাকায় অশনিতে ভর করে একদিনেই প্রায় ২১০ মি:লি: সহ চলতি মাসের ১৯ দিনে প্রায় ২৮০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।
আসন্ন বর্ষা মৌসুম শুরুর আগে মাঠে থাকা অবশিষ্ট বিপুল বোরো ধান ঘরে তোলার এখনই উপযুক্ত সময়, কিন্তু অত্যাধিক তাপ প্রবাহের কারণে মাঠে নামতে পারছেন না কৃষকগণ। সাথে কৃষি শ্রমিকের সংকট পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর-ডিএই’র তরফ থেকে যত দ্রুত সম্ভব মাঠে থাকা পাকা বোরো ধন ঘরে তুলতে পরামর্শ দেয়া হয়েছে। কারণ আবহাওয়া বিভাগের হিসেবে সাধারণত মে মাসের ২৯ তারিখ থেকে যেকোন সময়ই বর্ষা মাথায় করে মৌসুমী বায়ু দক্ষিণ উপকূলে পৌঁছে যাবার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ