Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে একই সঙ্গে ধান পাকায় মাড়াই মেশিনের আকাশছোঁয়া চাহিদা

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০৩ এএম

নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ঝড়-বৃষ্টির আশঙ্কার মধ্যে শুরু হয়েছেধান কাটা-মাড়াই । একসময়ে ধান কাটা শুরু করায় দেখা দিয়েছে শ্রমিক সংকট । একই কারণে চাহিদা বেড়েছে মাড়াই মেশিনের। উপজেলার ৫ ইউনিয়নে কৃষক পর্যায়ে চাহিদা অনুযায়ী মেশিনের সংখ্যা কম। আর যা আছে তার সব মেশিনই পরিচালিত হচ্ছে বাণিজ্যিকভিত্তিতে। ফলে একজনের ধান মাড়াই চলাকালে আরেকজনকে অপেক্ষা করতে হচ্ছে মেশিনের জন্য।

মেশিনে অনেক দ্রুত ধান মাড়াই করে বস্তাবন্দি করা যায়। আর খড় ফেলা যায় দূরে। এ জন্য প্রতিবিঘা (৬০শতাংশ) জমির ধান মাড়াই করতে মেশিন ভাড়া দিতে হচ্ছে ৮০০ থেকে ১ হাজার টাকা। উপজেলার বাঙালিপুরের ধান মাড়াই মেশিনের মালিক মোতালেব হোসেন বলেন, গেল বছর একটি ধান মাড়াই মেশিন স্থানীয় লেদ মেশিনে তৈরি করে মাড়াইয়ের কাজ করেছি। এ বছর বেশি চাহিদার কারণে আরও তিনটি ধান মাড়াই মেশিন বগুড়াসহ বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করেছি। তারপরেও কুলাতে পারছি না।

তিনি বলেন, এই মেশিন চালাতে একজন অপারেটরই যথেষ্ট। তবে ধানের আঁটি ঠেলে দিতে ও ধান টানা এবং বস্তাবন্দি করাতে শ্রমিক প্রয়োজন। এসব শ্রমিক সরবরাহ করেন কৃষক। আর এ মেশিন এক জায়গায় ধান মাড়াইয়ের পর আরেক জায়গায় টেনে নিয়ে বা চালিয়ে নেওয়া যায়। উপজেলার খাতামধুপুর ইউনিয়নের লক্ষণপুর চড়কপাড়ার কৃষক জুলফিকার আলী বলেন, প্রায় ১৫ বিঘা জমিতে বোরো আবাদ করেছি। সবগুলো ধান একসঙ্গে পেকে গেছে। ধান মাড়াইয়ে এত শ্রমিক পেতে সমস্যা হচ্ছে। এ জন্য মেশিনে ধান মাড়াই করছি। এতে সময় ও অর্থ দুটোই বেঁচে যাচ্ছে।এছাড়া প্রতিবিঘা জমির খড় ১ হাজার টাকায় বিক্রি করতে পারছি। এসব খড় শুকিয়ে গো খাদ্য হিসাবে মজুদ করছেন এলাকার গরু মালিকরা।

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহিনা বেগম জানান, দু’দফা শিলাবৃষ্টি ও ঝড় হওয়ায় কৃষকরা তড়িঘড়ি করে বোরো ধান কাটা-মাড়াই শুরু করেছেন। এতে শ্রমিক সংকট দেখা দিয়েছে। তবে হারভেস্টারে ধান কাটা ও মাড়াইয়ে কৃষকদের মাঝে স্বস্তি ফিরেছে। কৃষি বিভাগ উপজেলার বিভিন্ন স্থানে ভর্তুকি মূল্যে এসব মেশিন কৃষকদের মাঝে সরবরাহ করেছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ