Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অশনি’র প্রভাবে দক্ষিণাঞ্চলে বৈরী আবহাওয়া মাঠে থাকা বোরো ধান ও তরমুজ নিয়ে চরম বিপাকে কৃষক

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৩:২৪ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগ যুড়ে মাঝারী থেকে ভারী বর্ষনে জনজীবন অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়েছে বুধাবার সকাল থেকে। বরিশালে সকাল পৌনে ১২টা থেকে ১২টার মধ্যে ১৭.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও বরগুনাতেও সকাল থেকেই বৃষ্টি ঝড়ছিল। এর আগে মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় পটুয়াখালীর সাগর সৈকত কুয়াকাটা ও সংলগ্ন খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ ২১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সোমবার মাত্র ১৫ মিনিটের ১৭ মিলিমিটারেরও বেশী ভাড়ী বর্ষণে বরিশাল মহানগরীর বেশীরভাগ রাস্তায়ই পানি জমে যায়। নগর জীবনে সৃষ্টি হয় মারাত্মক অচলবস্থা।

আবহাওয়া বিভাগ থেকে ঘূর্ণিঝড় ‘অশনি’ ভারতের অন্ধ্র উপক’লের অদুরে দূর্বল হয়ে নি¤œচাপে পরিনত হবার কথা জানিয়ে এর প্রভাবে দেশের দক্ষিনাঞ্চল সহ উপক’লভাগে মাঝারী থেকে ভারী বর্ষনের কথা বলা হয়েছে। অশনি’তে ভড় করে গত কয়েকদিনের বর্ষনে দক্ষিণাঞ্চলের মাঠে থাকা আড়াই লক্ষাধিক হেক্টরের বোরো ধান সহ বিপুল পরিমান তরমুজ নিয়ে মারাত্মক শংকায় রয়েছেন কৃষককুল। এরমধ্যে ভোলা,বরগুনা ও পটুয়াখালীতে বিপুল তরমুজের জমিতে পানি আটকে যাওয়ায় ভয়াবহ সংকটে পড়েছেন কৃষকগন। অনেক এলাকার তরমুজ মাঠ থেকে উত্তোলনই সম্ভব হচ্ছে না। আবার যেসব তরমুজ উত্তোলন হয়েছে, তা বাজারজাত করা সম্ভব হচ্ছে না বৈরী আবহাওয়া সহ পরিবহন সংকটে।

মাঠে থাকা বিপুল বোরো ধান কর্তনও সম্ভব হচ্ছেনা বৈরী আবহাওয়ার কারণে। এবার দক্ষিণাঞ্চলে ৩ লাখ ৬৩ হাজার ৬৫০ হেক্টরে আবাদকৃত বোরো ধানের মাত্র ৩১ ভাগ কৃষকরা গোলায় তুলতে পেড়েছেন। ৬৯ভাগ ধান এখনো মাঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ