Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্ত্রীর সাক্ষ্য দিয়ে শুরু হলো সিলেটে রায়হান হত্যা মামলায় বিচারকার্য !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ২:১৯ পিএম

সিলেট পুলিশী হেফাজতে বন্দরবাজার ফাঁড়িতে নিহত রায়হান আহমদ হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ কার্যক্রম শুরু হয়েছে আদালতে। আজ বুধবার মহানগর দায়রা জজ আদালতে মামলার বাদী ও রায়হানের স্ত্রী তাহমিনা আক্তার তান্নী প্রদান করেন এ সাক্ষ্য। আগামীকাল বৃহস্পতিবার কথা রয়েছে আরও দুজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণের। সিলেট মহানগর দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) নওশাদ আহমেদ চৌধুরী বলেন, আজকে সাক্ষ্য নেওয়া হয়েছে বাদীর। পরে আসামিপক্ষের আইনজীবীরা সময় চান, তাদের প্রস্তুতি নাই বলে। আদালত তাদেরকে সময়ে দিয়েছেন একদিন। আগামীকাল জেরা করবেন তারা। জেরা শেষ হওয়ার পর আরও দুজন সাক্ষী আছেনস্ট্যান্ডবাই, গ্রহণ করা হবে তাদের সাক্ষ্য। আগামীকাল রায়হানের মা সালমা বেগম ও চাচা আদালতে সাক্ষ্য দিতে পারেন। এদিকে, আসামিপক্ষের আইনজীবীরা রায়হান হত্যা মামলায় অভিযোগ গঠনের বিরুদ্ধে পিটিশন দিয়েছেন হাইকোর্টে। তারা মামলার সাক্ষ্যগ্রহণ কার্যক্রম স্থগিত রাখতে আবেদন জানান আদালতে। এ প্রসঙ্গে পিপি নওশাদ চৌধুরী বলেন, ‘আসামিপক্ষ যে মহামান্য হাইকোর্টে গিয়েছেন, সেটার ওপর দীর্ঘ শুনানি হয়েছে। আমি বলেছি, এই মুহূর্তে এটা স্থগিত রাখার কোনো আইন নাই। এই কারণে আইন নাই, মহামান্য হাইকোর্ট থেকে তারা যদি স্টে অর্ডার আনতেন, তাহলে আমরা সবাই মানতে বাধ্য। যেহেতু কোনো স্টে অর্ডার নাই, উনারা একটা নম্বার দিয়ে ফাইল করেছেন, হাইকোটের্র কোন বেঞ্চে আছে, কবে নাগাদ হবে, এগুলোর কোনো দিক নির্দেশনা নাই। একটা চলমান মামলা, সব মামলাই সেনসেশনাল, এই মামলা সেনসেশনাল আরও বেশি, এটাতে তো আমরা অহেতুল বিলম্ব করতে পারি না। যদি হাইকোর্ট কোনো আদেশ দেন, উনারা (আসামিপক্ষ) কিছু যদি নিয়ে আসেন, তাহলে সাক্ষ্যগ্রহণ বন্ধ রাখা হবে। মূলত এরপর আজ আদালতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়।’ এছাড়া এই মামলায় ৬৯ জন সাক্ষী রয়েছেন।


এদিকে, রায়হান হত্যা মামলার পলাতক আসামি আব্দুল্লাহ আল নোমানের বিষয়ে রাষ্ট্রপক্ষ আদালতে ‘স্টেট ডিফেন্স’ করবে বলে জানিয়েছেন পিপি নওশাদ। রায়হান হত্যা মামলায় গতকাল বুধবার (১০ মে) সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য ছিল। তবে একজন আইনজীবীর মৃত্যুতে কোর্ট রেফারেন্স থাকায় এবং আসামিপক্ষ হাইকোর্টে পিটিশনের কথা জানানোর প্রেক্ষিতে সাক্ষ্যগ্রহণ হয়নি। রায়হান হত্যা মামলাটি হেফাজতে মৃত্যু নিবারণ আইন তৎসহ ৩০২ দণ্ডবিধির ৩০২/৩৪ ধারা ও ২০১ ধারায় অভিযোগ গঠন করা হয়েছে। কিন্তু আসামিপক্ষ শুধুমাত্র হেফাজতে মৃত্যু নিবারণ আইনে মামলাটি চালাতে চান। এজন্য অভিযোগ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে গেছেন তারা।

সরেজমিনে দেখা যায়, সাক্ষ্যগ্রহণের জন্য আজ বুধবার দুপুরে রায়হান হত্যা মামলার আসামি বরখাস্তকৃত এসআই আকবর হোসেন ভুঁইয়াসহ অন্যদের কারাগার থেকে নিয়ে আসা হয় আদালতে। এর আগে গত ১৮ এপ্রিল সিলেট মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আবদুর রহিমের আদালতে ৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে রায়হান হত্যা মামলার বিচার শুরু হয়। এরও আগে ১২ এপ্রিল অভিযোগ গঠনের তারিখ থাকলেও পিছিয়ে নেওয়া হয়েছিল সেটি।


২০২০ সালের ১১ অক্টোবর ভোরে সিলেট শহরের আখালিয়ার এলাকার বাসিন্দা রায়হান আহমদকে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নিয়ে নির্যাতন করা হয়। পরে তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে তিনি সেখানে মারা যান। পরদিন তার স্ত্রী তাহমিনা আক্তার তান্নী কোতোয়ালি থানায় হত্যা মামলা দায়ের করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ