Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরগঞ্জে নিলামে উঠছে মরহুম সংসদ সদস্য লিটনের সম্পত্তি

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০০ এএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে ঋণ খেলাপির দায়ে নিলামে উঠছে মরহুম সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনের মালিকানাধীন মেসার্স আশরাফ আলী সীড ষ্টোর লিমিটেডসহ বন্ধকি সম্পত্তি। ঋণ খেলাপি হওয়ায় পাওনা আদায়ে আদালত বন্ধকি জমির নিলাম বিজ্ঞপ্তি জারি করেছে।

মেসার্স আশরাফ আলী সীড ষ্টোর লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক ও মরহুম সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটনের স্ত্রী সৈয়দা খুরশীদ জাহান স্মৃতি এবং ছেলে সাকিব সাদনান রাতিনের সম্পত্তি নিলামে বিক্রি করে পাওনা ঋণ আদায় করা হবে। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক থেকে নেয়া ঋণের টাকা পরিশোধ না করায় এ সিদ্ধান্ত গ্রহণ করেছে কর্তৃপক্ষ।
গত ২৯ এপ্রিল দেশের একটি পত্রিকায় নিলাম বিজ্ঞপ্তি দেয় যুগ্ম জেলা জজ ও অর্থঋণ ১ম আদালত গাইবান্ধা’র মাধ্যমে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের পক্ষে সুন্দরগঞ্জ শাখা ব্যবস্থাপক। আগামী ২৯ মে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সুন্দরগঞ্জ শাখায় ওই সম্পত্তি নিলামে বিক্রি হবে।
নিলাম বিজ্ঞপ্তি অনুসারে গত ২০২০ সালের ৯ জানুয়ারি পর্যন্ত তাদের কাছে ব্যাংকের সর্বমোট পাওনা ৪১ কোটি ২৯ লাখ ৮ হাজার ৪০৭ টাকা। এ পাওনার বিপরীতে ৩.৬৭ একর জোত জমি বন্ধক রয়েছে। বন্ধকি জমিতে রয়েছে মেসার্স আশরাফ আলী সীড ষ্টোর। সাবেক সংসদ সদস্য মন্জুরুল ইসলাম লিটনের গৃহিত ঋণ আদায় পর্যন্ত সুদ ও অন্যান্য খরচাদি আদায় করার নিমিত্তে ব্যাংকে বন্ধক রাখা এসব জমি ও আশরাফ আলী সীড ষ্টোর নিলামে বিক্রি করা হবে। এতে আগ্রহী ক্রেতা ও প্রতিষ্ঠানকে নিলামে অংশ গ্রহণের আহ্বান করা হয়েছে।
উল্লেখ্য, সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি থাকাকালে তিনি দলীয় প্রভাব ও উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে ৩.৬৭ একর জমি বন্ধকের বিনিময়ে ২০০৯ ও ২০১০ সালে তিন ধাপে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক সুন্দরগঞ্জ শাখা হতে ২০ কোটি টাকা ঋণ গ্রহণ করেন। এই ঋণের টাকা দিয়ে তিনি মেসার্স আশরাফ আলী সীড ষ্টোর নির্মাণ করেন। কিন্ত তিনি ঋণ বা তার সুদ বাবদ এক টাকাও পরিশোধ করেননি। পরবর্তীতে ২০১৪ সালের নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যায় সাংসদ লিটন নিজ বাসভবনে দুর্বৃত্তের গুলিতে নিহত হন।
এরপর তার স্ত্রী সুন্দরগঞ্জ উপজেলা আ’লীগের যুগ্ন আহবায়ক সৈয়দা খুরশিদ জাহান স্মৃতি ও তার ছেলে সাকিব সাদনান রাতিন তার রেখে যাওয়া সম্পত্তির মালিক হলেও ঋণের টাকা পরিশোধ না করায় ব্যাংক কর্তৃপক্ষ বাধ্য হয়ে অর্থ ঋণ আদালতে মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত সুদসহ ঋণের টাকা আদায়ের জন্য নিলাম বিজ্ঞপ্তি জারি করেন।
এবিষয়ে মেসার্স আশরাফ আলী সীড ষ্টোর লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সৈয়দা খুরশিদ জাহান স্মৃতির সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক সুন্দরগঞ্জ শাখা ব্যবস্থাপক নাজিম মাহমুদ জানান, মেসার্স আশরাফ আলী সীড ষ্টোর লিমিটেড ঋণ খেলাপী হওয়ায় আদালত কর্তৃক নিলাম আদেশ জারি করা হয়েছে। পাওনা আদায়ে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ