Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শরণখোলায় লোকালয়ে বাঘ, আতঙ্কে গ্রামবাসী

বাগেরহাট জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০০ এএম

বাগেরহাটের শরণখোলায় আবারো সুন্দরবনের একটি বাঘ হানা দিয়েছে। গত বৃহস্পতিবার রাতে সুন্দরবন থেকে দুই কিলোমিটার দূরে শরণখোলা উপজেলার খেজুরবাড়িয়া গ্রামের শাহিন খান নিজ ঘেরের মধ্যে বাঘটিকে দেখতে পান। বাঘটি শাহিন খানের ঘেরের মধ্যে শুয়ে ছিল। বনরক্ষীদের একটি দল গ্রামবাসীকে সাথে নিয়ে টহল দিচ্ছে। ভোলা নদী ভরাট হওয়ার কারণে গত একমাস ধরে বাঘ লোকালয়ে ঢুকে পরার খবর পাওয়া যাচ্ছে। এ ঘটনায় গ্রামবাসীর মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

উপজেলার ধানসাগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের সদস্য মো. আবুল হোসেন খান জানান, সুন্দরবন থেকে প্রায় দুই কিলোমিটার দূরত্বে তাদের বাড়ি সংলগ্ন মাছের ঘের। তার ছেলে মো. শাহিন খান রাত সাড়ে ৯টার দিকে মাছের ঘের পাহারা দিতে যান। এসময় টর্চ লাইটের আলোতে একটি বাঘ ঘেরের মধ্যে শোয়া দেখতে পান। সাথে সাথে ছেলের চিৎকারে তিনি এগিয়ে আসলে বাঘটি পালিয়ে যায়। তবে বাঘটি বনে ফিরে গেছে কিনা তা তিনি নিশ্চিত করে বলতে পারেননি। এরপর সারারাত গ্রামবাসী মিলে পাহারা দিয়েছেন।

বন বিভাগের ধানসাগর ষ্টেশন কর্মকর্তা মো. আব্দুস সবুর জানান, তারা খবর পেয়ে কমিউনিটি পেট্রোলিং গ্রুপ, ভিলেজ টাইগার রেসপন্স টিম ও এলাকাবাসীদের নিয়ে ওই গ্রামসহ আশপাশের এলাকায় পাহারা দিচ্ছেন। বাঘটি লোকালয়ে পাওয়া গেলে নিরাপদে ফিরিয়ে দেয়া হবে। ভোলা নদী ভরাট হয়ে গ্রামের সাথে মিশে যাওয়ার কারণে প্রায়ই বণ্যপ্রাণী লোকালয়ে ঢুকে পরার খবর পাওয়া যাচ্ছে বলে তিনি জানান। তবে বণ্যপ্রাণী যাতে মারা না পরে সে ব্যাপারে তারা সব সময় সতর্ক রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ