Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিরাপদে সরানো হল কাত হয়ে যাওয়া জাহাজ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ৯:১৬ পিএম

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে আরেকটি জাহাজের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ১১৫৬টি রফতানির কনটেইনার বোঝাই এমভি হাইয়ান সিটি জাহাজকে নিরাপদে কর্ণফুলী ড্রাইডক জেটিতে আনা হয়েছে।

বুধবার বন্দরের টাগ কাণ্ডারী ১,৬,১০,১১, লুসাই, জরিপ-১১, বর্ষণ, প্রান্তিক সরোয়ার, মুরিং বোট সন্দ্বীপের সহযোগিতায় জাহাজটি নিরাপদে বার্থিং করানো হয়। গত ১৪ এপ্রিল বন্দর ত্যাগ করার সময় কুতুবদিয়ার কাছে এমটি ওরিয়ন এক্সপ্রেস জাহাজের সঙ্গে সংঘর্ষ হয়েছিল। এ সময় হাইয়ান সিটির পোর্ট সাইডে কার্গো হোল্ডে ছিদ্র হয়ে পানি ঢুকে জাহাজটি ৭ ডিগ্রি কাত হয়ে যায়। পানি ঢোকায় ড্রাফট বেড়ে ১০ দশমিক ৭ মিটারে দাঁড়ায়। উপক্রম হয় ডুবে যাওয়ার। বিশেষ উদ্যোগে জাহাজটি কুতুবদিয়া এলাকায় নোঙর করা হয়।

জানা গেছে, হাইয়ান সিটিতে রফতানি কনটেইনারগুলোর মূল্য প্রায় ৮০০ কোটি টাকা। জাহাজটির মেরামতের জন্য কনটেইনার খালাস করা আবশ্যক। তাই ঈদের ছুটি, দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাহাজ মালিকের প্রতিনিধি, স্থানীয় এজেন্ট, স্যালভেজ সংস্থা, পি অ্যান্ড আই, নৌবাহিনী, কোস্টগার্ডসহ সংশ্লিষ্টদের নিয়ে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান দ্রুত সমন্বয় সভা করে জাহাজটি বার্থিংয়ের সিদ্ধান্ত নেন।

এরপর কর্ণফুলী ড্রাইডক জেটিতে কনটেইনার খালাসের কাস্টম পারমিট নেওয়া হয়। জেটির ফোরশোরে ১০ দশমিক ৭ মিটার ড্রাফটের উপযোগী ড্রেজিং সম্পন্ন করানো হয়। এরপর বন্দরের নৌবিভাগের দক্ষ পাইলটিং, টাগ, স্থানীয় নৌ প্রযুক্তি, আন্তর্জাতিক মানের স্যালভেজ কোম্পানি প্রান্তিক বেঙ্গল সার্ভিসের সহযোগিতায় জাহাজটি কর্ণফুলী ড্রাইডক জেটিতে বার্থিং করানো হয়। বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানের নেতৃত্বে উদ্ধার কাজে তত্ত্বাবধান করেন বন্দরের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) কমডোর মো. মোস্তাফিজুর রহমান। উদ্ধার কাজ তদারকি করেন ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম, হারবার মাস্টার ক্যাপ্টেন মো. জহিরুল ইসলাম, সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন আবু সাঈদ মো. কামরুল আলম।

বন্দরের পরিচালক (পরিবহন) এনামুল করিম বলেন, চট্টগ্রাম বন্দরের ইতিহাসে প্রথম জিসিবি, সিসিটি ও এনসিটির বাইরে জোয়ার-ভাটা নির্ভর কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে একটি বেসরকারি জেটিতে কনটেইনার আনলোড করা হচ্ছে। এ লক্ষ্যে বন্দরের ১টি ১৬ টন ক্ষমতাসম্পন্ন ফর্ক লিফট, ৮টি স্প্রেডার, ৪টি ট্রেইলার, বার্থ অপারেটরের লজিস্টিকস সাপোর্টসহ যন্ত্রপাতির বহর ওই জেটিতে পাঠানো হয়েছে। নিরাপদে যত দ্রুত সম্ভব কনটেইনারগুলো আনলোড করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ