Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কালবৈশাখীতে বরিশালসহ দক্ষিণাঞ্চলে বিদ্যুৎ বিতরন ব্যবস্থা আবারো লন্ডভন্ড

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:৩৫ পিএম

রোববার রাতের প্রথম প্রহরে মৌসুমের দ্বিতীয় মাঝারী কালবৈশাখীতে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকার বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যাবার সাথে ঈদের বাজারে যথেষ্ঠ বিরূপ প্রভাব পড়ে। অসংখ্যা নারী-পুরুষ ও শিশু বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠানে আটকাও পড়েন দীর্ঘ সময়। শণিবার রাত পৌনে ১২টা থেকে আকষ্মিকভাবে বজ্রপাতের সাথে প্রায় ৪০ কিলোমিটার বেগের ঝড়ো হাওয়ার পর পরই হালকা থেকে মাঝারী বর্ষন শুরু হলে সমগ্র বরিশাল ও ঝালকাঠী সহ দক্ষিণাঞ্চলের অন্যান্য এলাকার বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়। এক পর্যায়ে বিভিন্ন ৩৩ কেভি সাব-স্টেশনগুলোর লোড শূণ্যতে নেমে আসে। এমনকি বরিশালে রূপাতলী ৩৩/১১ কেভি সাব-স্টেশনে গ্রীড ইকামিং পর্যন্ত বন্ধ হয়ে যায়।
৬.২ মিলিমিটার বৃষ্টির সাথে ৪৫-৫০ কিলোমিটার বেগের এ ঝড়ো হাওয়া আধঘন্টায় থেমে গেলেও খোদ মহানগরীতেই বিদ্যুত ফিরেছে রাত পৌনে ৩টায়। সীমাহীন দূর্ভোগে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বেশীরভাগ এলাকাতেই অন্ধকার ও গরমে আরেকটি রাত অতিবাহিত হয়। শণিবার রাতেও পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট ট্রিপ করায় গ্রীড বিপর্যয়ে দক্ষিনণাঞ্চলে বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায় প্রায় একই সময়ে। সে রাতেও সর্বত্র বিদ্যুৎ ব্যবস্থা পূণর্বাশনে সেহেরি ঘনিয়ে আসে।
‘আকাশে মেঘ জমলেই বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে যায়’ দক্ষিণাঞ্চলে এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারেনি পশ্চিমাঞ্চলীয় বিদ্যুৎ বিতরন কোম্পানী ‘ওজোপাডিকা’। এ অভিযোগ বরিশাল মহানগরবাসী থেকে দক্ষিণাঞ্চলের বেশীরভাগ মানুষেরই। এর পেছনে ওজোপাডিকো’র দায়িত্বশীল কর্মকর্তা থেকে শুরু করে কর্মচারীদের উদাশীনতা ও অবহেলাকেই দায়ী করছেন সর্বস্তরের গ্রাহকগন।
তবে এ বিষয়ে ওজোপাডিকো’র স্থানীয় এবং সদর দপ্তরের উচ্চ পর্যায়ে আলাপ করা হলে সকলেই প্রাকৃতিক দূর্যোগকে দায়ী করে পারিস্থিতি উত্তরনে সব কিছু করা হচ্ছে বলেও জানান। কিন্তু কবে নাগাদ বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের বিদ্যুৎ বিতরন ব্যবস্থা টেকসই সহ গ্রাহকদের নিরবিচ্ছিন্ন সরবারহ নিশ্চিত করা সম্ভব হবে, সে বিষয়ে কেউই কিছু বলতে পারেন নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ