Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কান চলচ্চিত্র উৎসবে যুক্ত হলো আরও দুটি চলচ্চিত্র

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ৭:২১ পিএম

বিশ্বের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মধ্যে অন্যতম কান চলচ্চিত্র উৎসব। আগামী ১৭ মে শুরু হতে যাচ্ছে পৃথিবীর অন্যতম বড় এই উৎসবের ৭৫তম আসর। উৎসব শুরু হতে আর বেশিদিন বাকি নেই। এর মাঝেই আরও দুইটি সিনেমা যুক্ত হলো কান চলচ্চিত্রের ৭৫তম আসরে। কানের প্রিমিয়ার শাখায় যোগ হয়েছে ফ্রান্সের পরিচালক রদ্রিগো সরোগোয়েন এর ‘অ্যাস বেসটাস’। এছাড়া স্পেশাল স্ক্রিনিংস শাখায় মেলানি জর্জিয়াডেস ও অ্যান সিসে পরিচালিত ডকুমেন্টারি ফিল্ম ‘সালাম’।

এর আগে কান চলচ্চিত্রের ৭৫তম উৎসব উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসের শ্যঁজেলিজির ইউজিসি নর্ম্যান্ডি প্রেক্ষাগৃহে গত ১৪ এপ্রিল কানের ৭৫তম আসরের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করেন থিয়েরি ফ্রেমোঁ ও কান উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর।

এবার উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘কাপেজ’(কাট)। কান চলচ্চিত্রে উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হওয়ার পর এই সিনেমার নাম পরিবর্তন করা হয়েছে। এর আগে ছবিটির নাম ছিল ‘ফাইনাল কাট’। তবে ছবিটির আন্তর্জাতিক নাম পরিবর্তন করা হয়নি। এছাড়া এবার স্বর্ণ পামের জন্য এবার প্রতিযোগিতা শাখায় লড়বে মোট ১৮টি ছবি। আঁ সাঁর্তে রিগা শাখায় লড়বে মোট ১৫ টি ছবি। এদিকে এবারের কান চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডে ঠাঁই পেয়েছেন বলিউড সুপার স্টার দীপিকা পাডুকোন।

এছাড়া কান চলচ্চিত্রের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছেন হলিউড অভিনেতা জিম ক্যারি। পোস্টারে দেখা যায়, দিগন্তে চোখ রেখে সিঁড়ি বেয়ে উঠছে একজন মানুষ। তার এক হাত আকাশের পানে রাখা। কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের অফিসিয়াল পোস্টারকে মোটামুটি এভাবে বর্ণনা করা যায়। অ্যান্ড্রু নিকোলের চিত্রনাট্য ও পিটার উইয়ার পরিচালিত ‘দ্য ট্রুম্যান শো’ (১৯৯৮) ছবির একটি দৃশ্য দিয়ে সাজানো হয়েছে এটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ