Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পবিত্র জুমাতুল বিদা রাজশাহীর মসজিদ গুলোয় ছিল মুসল্লিদের উপচেপড়া ভীড়

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ৩:২৯ পিএম

পবিত্র জুমাতুল বিদা। আজ রমজান মাসের শেষ শুক্রবার। মুসলিম উম্মাহর কাছে এটি একটি পবিত্র দিন। রাজশাহীর মসজিদ গুলোয় ছিল মুসল্লিদের উপচেপড়া ভীড়। আজানের পর থেকেই মসজিদ গুলোর দিকে মুসল্লিরা যেতে থাকেন। অল্প সময় মসজিদের ভেতর ভরে যায়। সব মসজিদে ছিল ঠাই নেই অবস্থা। মসজিদ আঙ্গিনার বাইরে বাড়তি জায়নামাজের ব্যবস্থা করতে হয়। মসজিদ ছাড়িয়ে পার্শ্ববর্তী রাস্তায় গড়ায় জামাত। হযরত শাহমখদুম (রূ:) এর মাজার সংলগ্ন মসজিদ, সাহেব বাজার বড় মসজিদ, বিশ্ববিদ্যালয় মসজিদ, রাজারহাতা মসজিদ, রাজশাহী কলেজ মসজিদ, আরডিএ মার্কেট মসজিদসহ সব মসজিদ ছিল মুসল্লীতে ভরা।

অতিরিক্তি জায়নামাজ ও সামিয়ানা টানিয়ে নামাজের ব্যবস্থা করতে হয়। সাহেব বাজার বড় মসজিদের বাইরে প্যান্ডেল টানানো হয়। অসহনীয় গরম সহ্য করেই মুসল্লিরা নামাজে শরীক হন। নামাজের শেষে প্রচন্ড তাপদাহে আল্লাহর রহমত কামনা করা হয়।
রমজানের শেষ জুমা হিসাবে মুসলিম উম্মাহর কাছে দিনটির বিশেষ গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। জুমার দিনের স্বতন্ত্র ফজিলত অনেক বেশি। রমজানের প্রতিটি জুমা ফজিলত ও তাৎপর্যের দিক থেকে অনন্য। রমজান ও রোজার প্রধান উদ্দেশ্য ছিল মানুষের মাঝে তাকওয়া বা খোদাভীতি যোগ্যতা অর্জন করানো। গরমের মধ্যেই নামাজ শেষে কবরস্থান গুলোয় ভীড় করেন জিয়ারতকারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ