Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আল্লাহর পানাহ ও রহমত কামনা করে দক্ষিণাঞ্চলে জামাতুল বিদার নামাজে বিপুল সংখ্যক মুসুল্লীয়ান

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ২:২৫ পিএম

মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে পানাহ ও রহমত কামনা করে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে পবিত্র জামাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবারের এ জুমা নামাজে সমগ্র দক্ষিণাঞ্চলের মসজিদগুলোতে ছিল উপচে পড়া ভিড়। বেশীরভাগ মসজিদেই আজানের আগেই বিপুল সংখ্যক মুসুল্লী প্রবেস করে পবিত্র কোরআন তেলাওয়াত, নফল নামাজ আদায় ও জিকিরে মগ্ন ছিলেন।

খোৎবা পূর্ব বয়ানে খতিব ছাহেবগন রোজা, নামাজ, জাকাত ও ফেতরার গুরুত্ব ব্যাখ্যা করে এসব আদায়ে দায়িত্ব ও কর্তব্যের কথাও স্মরন করিয়ে দেন।
দক্ষিণাঞ্চলে জামাতুল বিদার সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে। দেশের বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক মুসুল্লীয়ান এ দরবার শরিফে উপস্থিত হয়ে জামাতুল বিদার নামাজে অংশ গ্রহন ছাড়াও বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহসুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতে অংশ নেন।

এছাড়াও বরিশালের চরমোনাই দরবার শরিফ, পিরোজপুরের ছারছিনা দরবার শরিফ, ঝালকাঠীর নেসাবাদের কায়েদ ছাহেব হুজুরের দরবার শরিফ, বরগুনার মোকামিয়া দরবার শরিফ, পটুয়াখালীর মির্জাগঞ্জে হজরত ইয়ার উদ্দিন খলিফা (রঃ) ছাহেবের দরবার শরিফ মসজিদেও জামাতুল বিদার নামাজে বিপুল সংখ্যক মুসুল্লী অংশ নেন।

এছাড়া বরিশাল মহানগরীর চকবাজার জামে এবাদুল্লাহ মছজিদ, কেন্দ্রীয় জামে কসাই মসজিদ, বায়তুল মোকাররাম মসজিদ সহ নগরীর বিভিন্ন মসজিদেও হাজার হাজার মুসুল্লীয়ান জামাতুল বিদার জামাতে শরিক হন।

এদিক বৃহস্পতিবার রাতে পবিত্র লাইলাতুল কদরের রাতেও দক্ষিণাঞ্চলের মসজিদ সমুহে মুসুল্লীয়ানগর রাতভর এবাদত বন্দেগীতে অংশ নেন। এ উপলক্ষে বরিশালের জামে এবাদুল্লাহ মছজিদে খতমে তারাবী ছাড়াও কিয়ামুল লাইলের নামাজেও বিপুল সংখ্যক মুসুল্লী অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ