Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ঘরমুখো মানুষের উপস্থিতি বেড়েছে

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ২:৫০ পিএম

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে খ্যাত মুন্সীগঞ্জের শিমুলিয়া মাদারীপুরের বাংলাবাজার ও শরীয়তপুরের মাঝিরকান্দি নৌরুটে ঈদুল ফিতরকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের উপস্থিতি বেড়েছে শিমুলিয়া ঘাটে। ঈদযাত্রায় ভোগান্তি এড়াতে অনেকে আগেভাগেই এ নৌরুটে গ্রামের পথে ছুটছেন মানুষ। সকাল থেকে রাজধানী ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে ছোট-বড় যানবাহনে চড়ে যাত্রীরা ঘাটে উপস্থিত হতে শুরু করেন। পরে তারা ফেরি বা লঞ্চে করে পদ্মা পাড়ি দিচ্ছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড়ও বাড়তে শুরু করেছে।
তবে যাত্রীরা বলছেন, ফেরির সংখ্যা কম থাকায় ঘাটে যানবাহন নিয়ে দীর্ঘ সময় তাদের অপেক্ষা করতে হচ্ছে।
শিমুলিয়া-মাঝিকান্দির সঙ্গে এবার শিমুলিয়া- বাংলাবাজার নৌরুটে দিন রাত ২৪ ঘণ্টা ফেরি চালু হওয়ায় যানবাহন পারাপারে গতি বেড়েছে। দিনে ৯টি ফেরি চলাচল করছে এবং রাতে চলাচল করছে ৬টি ফেরি। ফলে রাতের বেলা আর অপেক্ষা করতে হচ্ছে না যাত্রীদের। ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি কমাতে শরীয়তপুরের জাজিরায় মাঝিরকান্দি (সাত্তার মাদবর) ঘাটে নতুন আরেকটি ফেরিঘাট চালু করা হয়েছে। বুধবার থেকে নতুন ঘাটটিতে যানবাহন নিয়ে ফেরি চলাচল শুরু হয়েছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ জানান,যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিরকান্দি নৌরুটে ফেরি কুঞ্জলতা, ক্যামেলিয়া, বেগম সুফিয়া কামাল, বেগম রোকেয়া, ক্যামেলিয়া ও ফেরি কুমিল্লা এ মোট ছয়টি ফেরি ২৪ ঘণ্টাই চলছে। আর ফেরি কর্ণফুলী, রায়পুরা ও রাণীগঞ্জ শুধু দিনে চলাচল করছে।
আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) শিমুলিয়া ঘাটে সকাল থেকেই যানবাহনের উপস্থিতি বেশি দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে ঘাটে কিছুটা যানবাহনের চাপ কমতে থাকে। তবে সকাল থেকে লঞ্চ ও স্পিডবোট ঘাটে যাত্রী উপস্থিতি বেড়েই চলেছে।
সকাল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছোট-বড় যানবাহনে চড়ে যাত্রীরা ঘাটে উপস্থিত হতে শুরু করেন। পরে তারা ফেরি বা লঞ্চে করে পদ্মা পাড়ি দিচ্ছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড়ও বাড়তে শুরু করেছে। কর্মস্থল ছুটি হলে আজ বিকেল থেকে ঘাটে চাপ বাড়তে পারে আরো কয়েকগুণ।
সরেজমিনে দেখা যায়, ঘাটে পার্কিং ইয়ার্ডে ব্যক্তিগত শতাধিক গাড়ির সারি। তবে গত কয়েকদিনের তুলনায় সংখ্যা অনেকটাই কম। পূর্বের নির্দেশনা অনুযায়ী ফেরি দিয়ে এসব ব্যক্তিগত ও হালকা যানবাহন পারাপার করা হচ্ছে।
পিকআপ-মিনি কাভার্ডভ্যান পারাপার বন্ধের নির্দেশনা থাকলেও ঘাট এলাকায় অপেক্ষায় রয়েছে এ ধরনের শতাধিক যানবাহন। তবে পর্যায়ক্রমে পারাপারে সকাল ১১ টার দিকে ব্যক্তিগত যানবাহনের চাপ অনেকটাই কমে আসে।
লঞ্চ ও স্পিডবোট ঘাটে দেখা যায়, যাত্রীদের উপচেপড়া ভিড় অব্যাহত রয়েছে। গত কালের তুলোনায় কয়েকগুণ বেড়েছে উপস্থিতি।

বিআইডব্লিউসিটি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল জানান, দুই নৌরুটে মোট সচল ৯টি ফেরি যানবাহন পারাপার করছে।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক মো. সোলেইমান জানান, বৃহস্পতিবার ৫টি লঞ্চ ও ৩টি স্পিডবোট বেড়েছে। শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি দুই নৌরুটে ৮৫টি লঞ্চ ও ১৫৫ স্পিডবোট সচল রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ