Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে বাড়ছে যানবাহনের চাপ

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ৫:১০ পিএম | আপডেট : ৭:০৫ পিএম, ২৭ এপ্রিল, ২০২২

মুন্সীগঞ্জের শিমুলিয়া মাদারীপুরের বাংলাবাজার নৌ-রুটে উভয়মুখী যানবাহনের চাপ দেখা গেছে। ঈদুল ফিতরকে কেন্দ্র করে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বেড়েছে কয়েকগুণ। ফেরিতে শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি নৌরুটে পদ্মা নদী পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছাতে ঘাটে আসছে সারি সারি প্রাইভেটকার,মাইক্রোবাস,মটরসাইকেল ও এ্যাম্বুলেন্স।

এদিকে প্রায় আট মাস পর গতকাল মঙ্গলবার থেকে শিমুলিয়া-বাংলাবাজার রুটে পরীক্ষামূলকভাবে রাতেও ফেরি চলাচল শুরু হয়েছে। পদ্মাসেতুর নিরাপত্তার কারণে গত ১৮ আগস্ট থেকে শিমুলিয়া-বাংলাবাজার ঘাটে সন্ধ্যার পর থেকে পারাপার বন্ধ করে দেয়া হয়।
২৪ ঘণ্টা ফেরি চালু হওয়ার পরেও সকাল থেকেই ঘরমুখো মানুষের চাপ দেখা যাচ্ছে ঘাটে। একই সঙ্গে পারাপারের অপেক্ষায় জমা হচ্ছে ব্যক্তিগত গাড়ি। বহরে কম ফেরি থাকায় গাড়ি পার হতে অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। এতে দুর্ভোগে পড়েছেন শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিকান্দি রুটের যাত্রীরা।
আজ বুধবার (২৭ এপ্রিল) সকাল থেকে পারাপারের অপেক্ষায় ঘাটে শতশত ব্যাক্তিগত যানবাহনে উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে লঞ্চ ও স্পিডবোটে যাত্রী স্বাভাবিক ছিল। এদিকে আজ থেকে পিকআপ ও মিনি কাভার্ডভ্যান পারাপার বন্ধ ঘোসনা করেন বিআইডব্লিউটিসি। তাই ফেরিতে পিকআপ পারাপার করা হচ্ছে না। ঘাটে শতাধিক পিকআপ ও মিনি কাভার্ডভ্যান ঘাটে পারাপারে জন্য অপেক্ষায় থাকতে দেখা গেছে। পিকআপ চালকরা জানান, ফেরিতে শুধু প্রাইভেটকার ও মাইক্রবাস যেতে দিচ্ছে আমরা সকাল থেকে লাইনে বসে রয়েছি আমাদের ফেরিতে যেতে দিচ্ছে না। পিকআপ পারাপার বন্ধ ঘোসনার ব্যপারে চালকরা কিছুই যানেন না বলে যানান।
যানবাহন পারাপারে ২ নৌরুটে ৮টি ফেরি সচল রয়েছে। বিপুল সংখ্যক যানবাহনের ফেরির অপ্রতুলতায় পারপারে লাগছে বেশি সময়। এতে ঘাটে ঘণ্টারপর ঘণ্টা অপেক্ষা করে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। বিশেষ করে বয়স্ক রোগী ও শিশুরা পড়ছে বেশি বিপাকে।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট সূত্র জানায়, এ নৌ-রুটে আজ কালের মধ্য ফেরি ফরিদপুর বহরে ফেরি যুক্ত হচ্ছে।
বাংলাদেশ অভান্তরীন নৌপরিবহন কর্পোরেশন বিআইডব্লিউটিসি’র শিমুলিয়াঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ জানান, ঘাট এলাকায় যানবাহনের কিছুটা চাপ রয়েছে। বুধবার সকাল থেকে ৮টি ফেরিতে যানবাহন পারাপার হচ্ছে। দুই রুটে ২৪ ঘন্টা ফেরি চলাচল করছে।
বিআইডব্লিউটিএ’র শিমুলিয়া ঘাটের পরিবহন পরিদর্শক মো. সোলেমান জানান, বর্তমানে এই নৌপথে ১৫৩টি স্পিডবোট ও ৮৩টি লঞ্চ চলাচল করছে। ফেরির সংখ্যা কম থাকায় লঞ্চেই বেশি সংখ্যক যাত্রী পার হচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ