Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিনাজপুরের নবাবগঞ্জে ও পার্বতীপুরে কালবৈশাখী ছোবল

দেয়াল ধ্বসে কিশোরীর মৃত্যু, ক্ষতিগ্রস্থ কাঁচা পাকা ঘর, ফসল,গাছপালা

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ২:০০ পিএম

গত মঙ্গলবার দিবাগত রাতে দিনাজপুরের নবাবগঞ্জ ও পার্বতীপুর উপজেলার কয়েকটি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখীর ঝড়ে ধ্বসে পড়া দেয়ালে চাপা পড়ে এক কিশোরী নিহত, ২৫ জন আহত হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে, পাকা ঘরবাড়ি ভেঙ্গে তছনছ সহ গাছপালা, বিদ্যুতের খুঁটি মাটিতে পড়েছে। নিহত কিশোরীর দাফন সম্পন্ন হয়েছে আজ বুধবার সকাল ১১ টায় তাদের গ্রামে।

নবাবগঞ্জ থেকে সংবাদদাতা জানান, উপজেলার ৯নং কুশদহ ইউনিয়নের ষষ্টিপাড়া, সাবিদগঞ্জ সহ ৫টি পাড়ায় এ ক্ষতি হয়েছে বলে সাবিদগঞ্জ এলাকার মোজাম্মেল হক, ইউপি সদস্য আঃ গফ্ফার জানান। ওই গ্রামের ষাটোর্ধ আব্দুল হামিদ জানান, আমার জন্মের পর থেকে এত বড় ঝড় ও ক্ষতিগ্রস্থ ঘরবাড়ি দেখিনি। তিনি জানান, রাতে মসজিদে মসজিদে তারাবির নামায চলছিল। তখন সময় আনুমানিক রাত ৯টা। ঠিক এসময় উত্তর পশ্চিম কোন থেকে কালবৈশাখী ঝড়ে গ্রামের প্রায় ২শতাধিক ঘরবাড়ি, বাগানের বিভিন্ন ফলের গাছ, বিদ্যুতের খুঁটি পড়ে গিয়ে ক্ষতি হয়েছে। এদিকে ইউপি সদস্য আঃ গফ্ফার জানান, কালবৈশাখী ঝড়ে শওকত আলীর গোটা পাকা বাড়ি ভেঙ্গে তছনছ হয়ে যায়। এসময় শওকত আলী ও তার স্ত্রী মঞ্জুয়ারা বেগম দেয়ালে চাপা পড়ে গুরুত্বর আহত হয়েছেন। শওকত আলী ও তার স্ত্রী নবাবগঞ্জ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। একই গ্রামের খাইরুজ্জামানের ঘরবাড়ি ভেঙ্গে যায়। এসময় দেয়াল চাপা পড়ে খাইরুজ্জামান ও তার স্ত্রী ঝর্না বেগম গুরুত্বর জখম হলে স্থানীয়রা তাদের চিৎকারে এসে রাতেই উদ্ধার করে খাইরুজ্জামান ও তার স্ত্রী ঝর্না বেগম কে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। বর্তমানে তাদের অবস্থা আশংকাজনক বলে ওই গ্রামের আখেরুল ইসলাম জানান। এবিষয়ে যোগাযোগ করা হলে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর নবাবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মোঃ বনিয়ার রহমান জানান, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীনে পার্বতীপুর উপজেলায় ৪৭টি এবং নবাবগঞ্জে ৭টি বিদ্যুৎ লাইনের খুঁটি ভেঙ্গে পড়ে গিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। ঝড়ের খবর পেয়েই সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়। স্থানীয় সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক এর নির্দেশে সকাল থেকেই পল্লী বিদ্যুৎ এর লাইনম্যান, কর্মকর্তা, কর্মচারী ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন সহ সংযোগ লাইন দ্রæত মেরামত করার কাজ করে যাচ্ছে। লাইন নির্মান সম্পন্ন হলে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। ক্ষতিগ্রস্থ সংবাদ পেয়েই দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক রাতেই ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদের পুর্নবাসনের আশ^াস দেন। ৯নং কুশদহ ইউনিয়ন পরিষদের চেয়াম্যান আনোয়ারুল ইসলাম আনু জানান, ক্ষতিগ্রস্থ পরিবারগুলো তথ্য সংগ্রহ করে ইউপি সদস্যদের মাধ্যমে তালিকা প্রণয়ন করা হচ্ছে। নবাবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বুধবার সকালে পরিদর্শন শেষে আর্থিক অনুদান দিয়েছেন। তিনি জানান, ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর তালিকা প্রণয়ন করে সহায়তা দেয়া হবে। এবিষয়ে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ সোম জানান, সংবাদ পেয়েই ঘটনাস্থলে পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্থদের সহায়তা দেয়া হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রেফাউল আজম জানান, ক্ষতিগ্রস্থদের প্রকৃত তালিকা প্রণয়ন করে ২শ পরিবারকে সহায়তার জন্য ১০ মেট্রিক টন চাউল ও নগদ ১ হাজার টাকা ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণ করা হবে। এদিকে দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক ২শ পরিবারের মাঝে ১০ হাজার করে মোট ২০লাখ টাকা নগদ বিতরণ করেছেন।

আমাদের পার্বতীপুর সংবাদদাতা জানান, উপজেলার মধ্যপাড়া এলাকার মুন্সিপাড়া, শুকুরডাঙ্গা, সুহুরকাটিসহ আশপাশের কয়েকটি গ্রাম কার্যত ধ্বংস হয়ে গেছে। মুন্সিপাড়া গ্রামের অধিবাসী শওকত আলী তারাবির নামাজ পড়তে মসজিদে যান। এসময় ঝড়ে তাদের আধা পাকা বাড়ীটি ভেঙ্গে পড়লে তার মেয়ে উম্মে কুলসুম(১৩) দেয়াল চাপা পড়ে নিহত হয়। কুলসুম গুড়গুড়ি মাদ্রাসার ৬ষ্ট শ্রেণীর ছাত্রী ছিল। ক্ষতিগ্রস্থ তিনটি গ্রামে বাড়ী ঘর নেই বললেই চলে। ক্ষতিগ্রস্থ হয়েছে উঠতি বোরো ধান, আম লিচু, বৈদ্যুতিক লাইনসহ অসংখ্য গাছপালা। এখানে আহত কয়েকজনকে দিনাজপুর এম আবদুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আজ দুপুরে ঘটনাস্থলে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পার্বতীপুর পৌর মেয়রসহ রাজনৈতিক নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ