Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বোরো ধানের শীষে দোল খাচ্ছে কৃষকের স্বপ্ন

ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

শেরপুর গারো পাহাড়ের বিলাঞ্চলের বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে এখন হলুদ-সবুজের সমারোহ। রোদের বাতাসে দোল খাচ্ছে ধানের শীষ। সবুজ আভা কেটে হলুদ হতে শুরু করেছে শীষগুলো। প্রতিটি ফসলের মাঠ এখন কৃষকের রঙিন স্বপ্ন বোরো ধানে ছেয়ে গেছে। বোরো’র বাম্পার ফলনের স্বপ্ন দেখছে শেরপুর কৃষি বিভাগ ও কৃষকরা।

এদিকে গারো পাহাড়ের কৃষকরা এখন মনের আনন্দে ফসল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। বোরো ধানের ঘ্রানে মুখরিত পুরো মাঠ। ঘরে ঘরে বইছে খুশির আমেজ। যেন নতুন উৎসব। চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকলে ফলন হবে বাম্পার।

শস্যভাণ্ডার খ্যাত শেরপুরের ঝিনাইগাতী, শ্রীবরদী, নালিতাবাড়ি, উপজেলায় কৃষি প্রধান বোরো ধান। পাহাড়ি অঞ্চলের বিভিন্ন মাঠে হাইব্রিড ধানের আবাদ হয়েছে। আগাম জাতের ধান কাটা-মাড়াই আগামী সাপ্তাহ থেকে শুরু হবে। উপজেলা প্রশাসন অবশ্য বলেছেন সংকট কাটাতে পারলে এবার ও বম্পার ফলন হবে।

ঝিনাইগাতী উপজেলার কৃষক ডা. আব্দুল বরী, বলেন, সময়মতো শ্রমিকরা ধান কাটতে পারবেন কিনা এমন শঙ্কাতেও রয়েছেন। প্রতিবছর অন্য এলাকা থেকে শ্রমিকরা এসে ধান কেটে দিয়ে যান। সঠিক সময়ে শ্রমিক পেলে এবং প্রাকৃতিক দূর্যোগ না হলে ও ফসলের নায্যমূল্য পেলে এবার মনের স্বপ্ন পূরণ হবে।

ধানকাটার আগে প্রাকৃতিক দুর্যোগের চিন্তায় ঘুম আসে না। সব কিছু ঠিকঠাক থাকলে ও শ্রমিকরা ধান কেটে ঘরে তুলতে পারলেই গত বারের চেয়ে এবার বেশি লাভবান হবেন বলে আশাবাদি তারা।

ঝিনাইগাতী উপজেলা কৃষি কর্মকতা কৃষিবিদ হুমায়ুন কবীর বলেন, এখন আর কোন হিসাব কিতাব নেই। ধান কেটে ঘরে তোলাই বড় কাজ। চলতি বছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ধান চাষ হয়েছে। বড় ধরনের ঝড়-শীলা বৃষ্টি না হলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এছাড়াও কৃষি অফিস থেকে সার্বক্ষনিক কৃষকদের পরামর্শ দিচ্ছেন। কাজেই কৃষক সঠিক সময়েই ধান কেটে ঘরে তুলতে পারবে আশা করছি।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.ফারুক আল মাসুদ বলেন, গত বছর প্রাকৃতিক দুর্যোগে মোকাবেলা করে কৃষকরা ফসল ঘরে তুলতে পেড়েছেন। এবছর তার ব্যত্যয় ঘটবেনা আশা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ