Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রংপুর সড়কে আলু ফেলে প্রতিবাদ

স্টাফ রিপোর্টার, রংপুর থেকে : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

আলুর ন্যায্যমূল্য নিশ্চিত এবং বিদেশে রফতানির দাবিতে রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে আলু ফেলে প্রতিবাদ জানিয়েছেন কৃষকেরা।
গতকাল সোমবার দুপুরে নগরীর সাতমাথায় রংপুর-কুড়িগ্রাম মহাসড়কে এ প্রতিবাদ কর্মসূচি পালন করেন স্থানীয় কৃষকরা। এসময় ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে সড়কের দু’পাশে আটকা পড়ে অসংখ্য যানবাহন।কৃষকদের অভিযোগ, সবকিছুর দাম বাড়ার কারণে এবার কেজি প্রতি আলু উৎপাদন খরচ হয়েছে ১২ থেকে ১৩ টাকা। কিন্তু মাঠ পর্যায়ে আলু বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮ টাকা থেকে ৯ টাকা। এতে তাদের উৎপাদন খরচ উঠছে না। এতে করে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন তারা।
প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয়া মাহিগঞ্জ এলাকার চাষি নয়ন জানান, আলু চাষ করে আমরা শেষ হয়ে গেছি। আমরা ন্যায্য মুল্য পাচ্ছি না। এখন আমাদের হাতে কিছুই নেই। অপর কৃষক আউয়াল জানান, বিদেশে রফতানির সুযোগ তৈরি হলে এই লোকসান থেকে রক্ষা পাবো। আমরা চাই এখান থেকে সরাসরি বিদেশসহ দেশের বিভিন্ন স্থানে আলু সরবরাহ করা হোক। তারা আরও বলেন, বর্তমানে আলুর যে বাজার দর, এতে চাষি-ব্যবসায়ী উভয়েই লোকসানের মুখে পড়ছি। এ বিষয়ে সরকারের দৃষ্টি দেয়া উচিত। প্রায় পৌনে এক ঘণ্টা রাস্তা বন্ধ থাকার পর পুলিশ এসে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ