Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে তাপমাত্রার ৪১ ছাড়াল , তীব্র তাপে উষ্ণ হয়ে উঠেছে বায়ুমন্ডল

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ৭:০৬ পিএম

রোদ তো নয়, যেন আগুন নামছে আকাশ থেকে। আগুন ঝরা আবহাওয়ায় পুড়ছে পদ্মাপাড়ের রাজশাহী। টানা তাপদাহে চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে। কিন্তু কাংক্ষিত বৃষ্টির দেখা নেই। এক টানা ভারি বর্ষণ না হওয়া এই গরম প্রশমিক হওয়ার সম্ভাবনা নেই। আর ভারী বৃষ্টির জন্য রাজশাহীবাসীকে আরও কিছু দিন অপেক্ষা করতে হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া কর্মকর্তারা। রাজশাহীতে আজও রুদ্রমূর্তি ধারণ করে আছে প্রকৃতি। সকাল থেকেই আগুন ঝরাচ্ছে সূর্য। গাছের সবুজ পাতাগুলো যেন এক চুলও নড়ছে না। তীব্র তাপে উষ্ণ হয়ে উঠেছে বায়ুমন্ডল। প্রকৃতি যেন তপ্ত নিশ্বাস ছাড়ছে। ঘরে কিংবা বাইরে কোথাও এক চিলতে স্বস্তি নেই। রমজান মাসে টানা তাপপ্রবাহে স্বাভাবিক জীবনযাত্রা যেন একেবারেই অচল হয়ে পড়েছে।

দুপুর গড়াতেই প্রধান সড়ক থেকে শুরু করে মাঠ-ঘাট ফাঁকা হয়ে পড়ছে। পথচারীরা গাছের ছায়া পেলেই একটু বিশ্রাম নিয়ে নিচ্ছন। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও হাঁসফাঁস করছে।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, সামান্য বিরতি দিয়ে থার্মোমিটারে তাপমাত্রার পারদ আবারও ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। রোববার বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবার ছিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সোবার বিকেল ৪টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা আবারও রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
উদ্ভূত পরিস্থিতিতে রাজশাহীতে তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি পার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যে ৮ বছর পর ১৫ এপ্রিল রাজশাহীতে তাপমাত্রার অতীতের রেকর্ড ভাঙে। ওইদিন বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তাই দেশের সর্বোচ্চ এ তাপমাত্রায় পদ্মাপাড়ের রাজশাহীর জনজীবন অসহনীয় হয়ে পড়েছে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ