Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

 শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে বেড়েছে যাত্রী ও যানবাহনের সংখ্যা

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ৪:২৬ পিএম

দেশের দক্ষিণ-পশ্চিম বঙ্গের অন্যতম প্রবেশদ্বার খ্যাত মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার এবং মাঝিরকান্দি নৌপথে যাত্রী ও যানবাহনের চাপ বেড়েছে। ঈদ ঘনিয়ে আসায় যানবাহনের চাপ বাড়তে শুরু করেছে। গত বছর ১৭/১৮ টি ফেরি ছিলো এবছর চালু আছে মাত্র ৭টি ফেরি। এমন পরিস্থিতিতে এবার ঈদে বাড়তি যানবাহনের চাপে চড়ম ভোগান্তির আশঙ্কা করছে এই পথের যাতায়াতকারারা। তাই ফেরি সংখ্যা বাড়ানোর দাবি জানিয়েছেন এই নৌপথে যাতায়াতকারী যাত্রী ও যানবাহন চালকেরা।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাট কর্তৃপক্ষ জানান, ঈদ ঘনিয়ে আসায় ঘাট এলাকায় বেড়েছে যাত্রী ও ছোট বড় বিভিন্ন যানবাহনের চাপ। তাই যাত্রীদের ভোগান্তি এড়াতে এ নৌরুটে মানুষ ও হালকা যানবাহন পারাপারে আরও ৪টি ফেরি সংখ্যা বাড়ানোর হবে।
আজ সোমবার (২৫ এপ্রিল) ভোর থেকে শিমুলিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ লক্ষ্য করা গেছে। ঘাটে বেলা বাড়ার সঙে সঙে চাপ আরো বাড়তে থাকে। ঘাটে পারা পারে অপেক্ষায় রয়েছে ব্যক্তিগত যান ও পণ্যবাহী মিনি ট্রাকসহ ছোট বড় দেড় শতাধিক যানবাহন।
শিমুলিয়া ঘাটে ৭টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। তবে ফেরি সংকটের কারণে লঞ্চ ও স্পিডবোটে যাতায়াত বেশি করছেন যাত্রীরা।
বাংলাদেশ অভ্যন্তরিন নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসির) শিমুলিয়াঘাটের ব্যবস্থাপক (বানিজ্য) ফয়সাল আহমেদ দৈনিক ইনকিলাবকে জানান, এ নৌরুটে সকাল থেকে ১ টি মিনি রো-রো ফেরি, ২ টি মিডিয়াম ও ২ টি ডাম্প ফেরিসহ সর্বমোট ৭ টি ফেরি চলাচল করছে। সকাল থেকেই যাত্রী ও যানবাহনের বেশ কিছুটা চাপ রয়েছে। শিমুলিয়া ঘাটে যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে প্রায় শতাধিক ছোট বড় গাড়ি রয়েছে।
বিআইডব্লিউটিএ’র শিমুলিয়া ঘাটের পরিবহন পরিদর্শক মো. সোলেমান জানান, এ নৌরুটে ফেরিতে যাত্রীরা পারাপার না করে লঞ্চে ও স্পিডবোটে পদ্মা পাড়ি দিচ্ছে। ভোর থেকে এই নৌপথে ১৫৩টি স্পিডবোট ও ৮৩টি লঞ্চ চলাচল করছে। ফেরির সংখ্যা কম থাকায় লঞ্চেই বেশি যাত্রী পারাপার হচ্ছে। স্পিডবোট চলাচল করছে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এবং লঞ্চ চলাচল করছে সকাল থেকে রাত ১০টা পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ