Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, সাভার : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

সাভারের আশুলিয়ায় বোনাস ও ঈদের ছুটি বৃদ্ধির দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি পোশাক কারখানার শ্রমিকরা। এ সময় তাঁরা পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছুড়ে। গতকাল রোববার দুপুর সাড়ে ১২টার দিকে নবীনগর চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার পলাশবাড়ী এলাকায় ‘স্কাইলাইন গ্রুপ’ কারখানার শ্রমিকরা বিক্ষোভ করে মহাসড়ক অবরোধ করেন।

বিক্ষোভে অংশ নেয়া কারখানার একাধিক শ্রমিক জানায়, ঈদের ছুটি মাত্র ৬ দিন দেয়া হয়েছে। রমজান মাসে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত কারখানা কর্তৃপক্ষ আমাদের দিয়ে কাজ করিয়েছে। এর আগে আমাদের বেসিক বেতনের অর্ধেক বোনাস দিয়েছিল। যেটা কোনো ফ্যাক্টরিতে করে না। তাই ১০ দিন ছুটি দিতে হবে। আর ফুল বেসিক অনুযায়ী আমাদের বোনাস দিতে হবে। আমরা ন্যায্য বোনাস ও ছুটির দাবিতে আন্দোলন করতে বাধ্য হয়েছি। কিন্তু পুলিশ আমাদের উপর লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করায় অনেক শ্রমিক আহত হয়েছে।

আশুলিয়া থানার ওসি এসএম কামরুজ্জামান বলেন, বিক্ষোভকারিরা সড়ক অবরোধ করে বেশ কিছু পরিবহনে ভাঙচুর চালিয়েছে। এসময় তাদের ছোরা ইটপাটকেলে আমাদের ৪-৫ পুলিশ সদস্য আহত হয়েছে। শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিলে প্রায় দেড় ঘণ্টা পর যানচলাচল স্বাভাবিক হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বেলা আনুমানিক সাড়ে ১২টার দিকে স্কাইলাইন গ্রুপ কারখানার শ্রমিকরা নবীনগর-চন্দ্রা মহাসড়কে অবস্থান নেয়। তখন বিক্ষুব্ধ শ্রমিকরা গাছের টুকরো এনে মহাসড়কে বেড়িকেড দেয়। পরে পুলিশ বাধা দিলে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। সড়কের পাশে থাকা পোশাক কারখানার কার্ভাড ভ্যান, বাস, প্রাইভেটকারসহ ৮-১০ যানবাহন ভাঙচুর করে। অবস্থার বেগতিক দেখে পুলিশ শ্রমিকদের উপর লাঠিচার্জ শুরু করে। পরে কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি স্বাভাবিক করেন। উভয় পক্ষের সংঘর্ষে পুলিশসহ অন্তত ২০জন আহত হয়েছে।

গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, ঈদের ছুটি কম দেয়ার কারখানাটির শ্রমিকরা আন্দোলনে নামে। তখন পুলিশ শ্রমিকদের উপর লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস ছুড়লে বেশ কয়েকজন শ্রমিক আহত হয়েছে। পরে কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করেন।

স্কাইলাইন গ্রুপের প্রশাসনিক কর্মকর্তা আতাউর রহমান জানান, কারখানার কাজের চাপ থাকায় শ্রমিকদের ঈদের ছুটি ৭ দিন নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। কিন্তু শ্রমিকদের দাবি ছিলো ১০ দিন। তিন দিন ছুটি কম দেওয়ায় শ্রমিকরা আন্দোলন করেছে। তাদের এই আন্দোলনের কারণে ঈদের আগে কর্তৃপক্ষের ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হলো। তিনি জানান, শ্রমিকদের দাবিগুলো মেনে নিয়ে কর্তৃপক্ষ গতকাল রোববার কারখানা ছুটি ঘোষণা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ