Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, ফাঁকা রাস্তাঘাট, তাপমাত্রা ৪০ ছুঁই ছুঁই

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ৪:৩৮ পিএম

গত কয়েকদিনের তীব্র গরমে অতিষ্ঠ খুলনার জনজীবন। অতিরিক্ত গরমে একটু প্রশান্তির আশায় মানুষকে গাছের ছায়ায় কিংবা শীতল কোনো স্থানে বসে বা শুয়ে থাকতে দেখা গেছে। গরমের তীব্রতা সহ্য করতে না পেরে শিশুরা পুকুর কিংবা খালের পানিতে দিনের বেশিরভাগ সময় পার করছে। বৃষ্টির জন্য মানুষ হাহাকার করছে। দিনের বেশিরভাগ সময় রাস্তাঘাট থাকছে পুরো ফাঁকা।
আজ রোববার খুলনায় এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যদিও ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন আবহাওয়া এ্যাপস রোববার খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি প্রদর্শন করেছে।
পুরো বৈশাখে গত শুক্রবার সন্ধ্যায় খুলনায় সামান্য বৃষ্টি হয়েছিল। দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মাঠ ঘাট ফেটে চৌচির হয়ে গেছে। পানির ভূ গর্ভস্থ স্তর নীচে নেমে যাওয়ায় খুলনার বেশিরভাগ টিউবওয়েলে পানি উঠছে না। কোথাও স্বস্তির বাতাস নেই। সর্বত্র গরম আর গরম, কখনও প্রচণ্ড, আবার কখনও ভ্যাপসা। গরমের তীব্রতায় ছোটবড় সবার হাঁসফাঁস অবস্থা। বাসা থেকে বের হওয়ার কিছুক্ষণের মধ্যেই রোদের খরতাপে ঘর্মাক্ত হয়ে অসহনীয় অবস্থায় পড়ছেন তারা। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকেই। ভর দুপুরে রাস্তাঘাট ফাঁকা হয়ে পড়ছে। অসহনীয় রোদ, আর গরমে স্থবিরতা নেমে এসেছে স্বাভাবিক কর্মজীবনেও। রোজাদারেরাও রয়েছেন কষ্টে।
এদিকে, গরম বেড়ে যাওয়ায় ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়ে গিয়েছে। বয়স্কদের হিটষ্ট্রোকের আশংকাও বাড়ছে।
খুলনা আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ জানান, খুলনায় আজ এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। খুলনার ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ