Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বগুড়া-সিরাজগঞ্জ রেল প্রকল্পের কাজ শুরু চলতি বছরের শেষে

বগুড়ায় রেলমন্ত্রী

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

বগুড়াসহ এ অঞ্চলের মানুষের বহুল প্রতীক্ষিত বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্পের কাজ দ্রুত শুরু হবে। ইতোমধ্যে প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ সর্বশেষ পর্যায়ের রয়েছে। রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন গতকাল শনিবার বগুড়া ও সিরাজগঞ্জ অংশের এ্যালাইমেন্ট ও প্রস্তাবিত নতুন রেলজংশন প্রকল্প পরিদর্শনকালে বলেন, কাজ চলতি বছরের শেষ নাগাদ এর কাজ শুরু হতে পারে। তিনি বলেন, এটি শুধু বগুড়াবাসীর চাহিদা নয়, গোটা উত্তরাঞ্চলের লোকজনের দাবি। প্রধানমন্ত্রী এ অঞ্চলের দাবি এবং চাহিদা বিবেচনা করে এই প্রকল্পের ঘোষণা দিয়েছিলেন। এটি এখন বাস্তবায়নের পথে।

ভারত সরকারের লাইন অব ক্রেডিটে বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েলগেজ রেলপথ নির্মাণ প্রকল্প পরিদর্শনে রেলমন্ত্রী শনিবার সকালে ঢাকা থেকে বগুড়া আসেন। তিনি এর এ্যালাইমেন্ট পরিদর্শন করেন। রেললাইনের কারণে বগুড়ার যানজট পরিস্থিতি জানতে শহরের কয়েকটি রেলগেট ও সড়ক পরিদর্শনসহ বগুড়া অংশে সম্ভাব্য আন্ডারপাস ও ওভারপাসের জন্য কয়েকটি পয়েন্টও দেখেন। পরে তিনি বগুড়া রেলস্টেশনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, নকশাসহ প্রয়োজনীয় সবকিছু চুড়ান্ত করার কাজ চলছে। সব কিছু মিলিয়ে এর ব্যয় হবে প্রায় ৬ হাজার কোটি টাকা। তিনি জানান, এই প্রকল্প বাস্তবায়ন হলে বগুড়া থেকে রেলপথে ঢাকা যাওয়া পথে প্রায় ১২০ কিলোমিটার দুরত্ব কমবে। মন্ত্রীর সঙ্গে এসময় প্রকল্প পরিচালক মো. সুবক্তাগীন, প্রকল্পের ভারতীয় ডেপুটি টিম লিডার কে শ্রীনিবাস রাও, বগুড়া জেলা প্রশাসক মো. জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপুসহ রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ