Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউ মার্কেটে লাঠিসোঁটা নিয়ে হেলমেট পরা হামলাকারী কারা?

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:১০ এএম

টানা দুইদিন দফায় দফায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৪ জন সাংবাদিকসহ আহত হন শতাধিক লোক। দফায় দফায় টানা দুইদিন চলা এ সংঘর্ষে ওই এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। প্রশ্ন উঠেছে, ইটপাটকেল ছোড়া, ককটেল বিস্ফোরণের পাশাপাশি রামদা, হকিস্টিক, লাঠি-রড নিয়ে হেলমেট পরে বেপরোয়া মারধর করলো কারা? তবে হামরাকারী যারাই হউক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া বলে বলে জানিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমে।

পুলিশ ক্লুলেস ঘটনা খুঁজে বের করে এবং রহস্য উন্মোচন করে জানিয়ে তিনি বলেন, নিউমার্কেটের সংঘর্ষের ঘটনাতো সবার সামনে ঘটেছে। এ বিষয়ে নিশ্চয় ব্যবস্থা নেয়া হবে। ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ী-কর্মচারীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি এ কথা বলেন। গতকাল রাজারবাগে বাংলাদেশ পুলিশ কেন্দ্রীয় জামে মসজিদ পুলিশের বার্ষিক আজান, কেরাত ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ শেষে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, শুধু সিসিটিভি ফুটেজ নয়, প্রত্যেক সাংবাদিকের ক্যামেরায় ফুটেজ আছে। একটু ধৈর্য ধারণ করুন, পুলিশ তদন্ত করছে, নিশ্চয় ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, যারা এ ধরনের আচরণ করেছেন তারা যারাই হোন ভবিষ্যতে এ ধরনের আচরণ থেকে সতর্ক থাকবেন। সংঘর্ষে দুর্ঘটনা ঘটেছে, আইন লঙ্ঘনের ঘটনা ঘটেছে, প্রাণহানির ঘটনা ঘটেছে। এসব বিষয়ে পুলিশের যেসব আইনগত ব্যবস্থা সেগুলো আমরা অবশ্যই দেখবো। নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলজের শিক্ষার্থীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, ভবিষ্যতে এ ধরনের কাজ থেকে সবাইকে বিরত থাকার জন্য আহŸান জানাচ্ছি। এ ধরনের ঘটনা সবারই পরিহার করা উচিৎ। এ ধরনের কাজ দেশ পরিপন্থি। দেশ ও দেশের বাইরে জাতি হিসেবে এ ধরনের ঘটনা যথাযথভাবে রেপুটেড করে না। সংঘর্ষের ঘটনায় করা মামলায় যাদের আসামি করা হয়েছে তাদেরকে রাজনৈতিক বিবেচনায় করা হয়েছে কি না জানতে চাইলে আইজিপি বলেন, এ বিষয় আমার জানা নেই। তিনি আরও বলেন, এ ঘটনায় সাংবাদিকসহ যারা হামলা ও অন্যায়ের শিকার হয়েছেন তাদের প্রত্যেকের জন্য আমাদের তরফ থেকে যা করা দরকার আমরা তার সবকিছু করবো।

এদিকে, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের দাবি, হামলা যারা চালিয়েছেন তারা তাদের লোক নয়। হামলাকারীরা তৃতীয় পক্ষের কেউ। অ্যাম্বুলেন্সে হামলা করার ঘটনাগুলো তৃতীয় পক্ষের উপস্থিতির দাবি আরও জোরদার করেছে। এমনকি ব্যবসায়ী নেতারাও বলছেন, সাংবাদিকদের ওপর ও অ্যাম্বুলেন্সে হামলা কোনো ছাত্র বা ব্যবসায়ীর কাজ হতে পারে না। এখানে তৃতীয় পক্ষ থাকতে পারে। ঢাকা কলেজ কর্তৃপক্ষও সংঘর্ষের পেছনে উসকানির কথা বলেছে। শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ী-কর্মচারীদের সংঘাত বাধিয়ে কে কীভাবে ফায়দা হাসিল করতে চাচ্ছিল, তার কারণ খুঁজছে পুলিশ।

গোয়েন্দা সূত্র জানায়, সিসিটিভি ফুটেজ দেখে পুলিশ বেশ কয়েকজন হকারকে চিহ্নিত করেছে, যারা সহিংসতায় জড়িত ছিলেন। একাধিক ফুটেজে ঘুরেফিরে তাদের চেহারা দেখা গেছে। সাংবাদিকদের ওপর ও অ্যাম্বুলেন্সে হামলাসহ বেশ কয়েকজন সাধারণ মানুষ ও পথচারীকে লাঠি দিয়ে পিটিয়েছেন তারা। দফায় দফায় টানা দুইদিনের বেশি সময় সংঘর্ষে উভয় পক্ষের কারা উত্তাপ ছড়িয়েছে, তা চিহ্নিত করার কাজ চলছে। এর মধ্যে নানা বয়সী কয়েকশ লোক হেলমেট পরে সংঘাতে জড়ালে তাদের পরিচয় নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়। এ ঘটনায় কতটুকু রাজনৈতিক ইন্ধন কাজ করেছে, তাও খতিয়ে দেখা হচ্ছে। একই সঙ্গে ঢাকা নিউমার্কেটের দুই ফাস্টফুড দোকানের কর্মচারীদের বাগবিতÐা থেকে সূত্রপাত হওয়া বিচ্ছিন্ন ঘটনার প্রভাব মুহূর্তেই কীভাবে বিরাট এলাকার কমপক্ষে ২২টি মার্কেটে ছড়িয়ে পড়েছে, তার কারণ অনুসন্ধান করছেন গোয়েন্দারা।

এদিকে,গত বুধবার সংঘর্ষের ঘটনায় জড়িত তিনজনকে চিহ্নিত করা হয়েছে। তারা হলেন ঢাকা কলেজের ব্যবস্থাপনা বিভাগের নাসিম, রাষ্ট্রবিজ্ঞানের লিটন ও পদার্থবিদ্যা বিভাগের আবদুল্লাহ আল মাসউদ। চিহ্নিত তিনজনই ঢাকা কলেজের ছাত্রলীগ কর্মী বলে জানা গেছে। ভিডিও ফুটেজে দেখা যায়, ঘটনার সময় নাসিমের গায়ে নিজের নাম লেখা জার্সি। মাসউদের সবুজ রঙের টি-শার্ট পরা। আর মেরুন রঙের শার্ট পরা যুবকের নাম লিটন। তিনজনই ঢাকা কলেজের ফরহাদ হলের ছাত্র। অনুসন্ধানে জানা যায়, নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের সূত্রপাত ওই মার্কেটের দুটি ফাস্টফুডের দোকানের দুই কর্মচারীর ঝগড়া থেকে। ভিডিও ফুটেজে বাপ্পী নামে একজনকেও চিহ্নিত করা হয়েছে। তিনি নিউমার্কেটের ওয়েলকাম ফাস্টফুড দোকানের কর্মচারী।

রমনা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) শাহেন শাহ বলেন, সংঘর্ষের ঘটনায় চারটি মামলা হয়েছে। ইতোমধ্যে পুলিশ অনেকের সঙ্গে কথা বলেছে। সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। ফুটেজগুলো বিশ্লেষণ করা হচ্ছে। সংঘর্ষের ঘটনায় ব্যবসায়ী ও ছাত্রদের কাছ থেকে তৃতীয়পক্ষের কথা আমরাও শুনেছি। অতি উৎসাহী বেশ কয়েকজন হামলাকারীকে আমরা চিহ্নিত করেছি। তাদের পরিচয় শনাক্তের কাজ চলছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, সংঘর্ষের ঘটনায় মামলার পর র‌্যাব ছায়া তদন্ত শুরু করেছে। ঘটনাস্থল ও আশপাশের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করা হচ্ছে। যারা এ ঘটনায় উসকানি দিয়েছে ও সরাসরি হামলা চালিয়েছে তাদের গ্রেফতারে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে।



 

Show all comments
  • আমিন ২৩ এপ্রিল, ২০২২, ১২:১২ পিএম says : 0
    ঢাকার রাস্তায় হেলমেট ধারী এবারে নতুন নয় এর আগেও বহুবার হেলমেট ধারীরা রাস্তায় নেমেছে কিন্তু সরকারপন্থী মিডিয়াগুলো কখনোই এই প্রশ্ন তোলেনি হেলমেট ধারী কারা এবার এই প্রথম এই প্রশ্ন মিডিয়ার সামনে নিয়ে এসেছে হেলমেট ধারী কারা কারণ এখানে রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ রয়েছে যদিও ইনক্লাব ব্যতিক্রম
    Total Reply(0) Reply
  • ramiz uddin ২৩ এপ্রিল, ২০২২, ১২:৩৯ পিএম says : 0
    বিশ্বে একমাত্র বাংলাদেশ ছাড়া আর কোথাও কখনো হেলমেট মাথায় দিয়ে প্রকাশ্যে রাজপথে সন্ত্রাস করতে পারে না।
    Total Reply(0) Reply
  • সালাম ২৩ এপ্রিল, ২০২২, ১২:৪২ পিএম says : 0
    এ পরিস্থিতির জন্য সরকার দায়ী। ইতোপূর্বে বহুবার সরকারী প্রশ্রয়ে হেলমেট মাথায় দিয়ে সরকারী সমর্থকেরা, সরকারী লোকজন রাজপথে প্রকাশ্যে মানুষ খুন করেছে, পিটিয়েছে। তখন কেউ এ প্রশ্ন তোলেনি।
    Total Reply(0) Reply
  • জুয়েল ২৩ এপ্রিল, ২০২২, ১২:৪৩ পিএম says : 0
    পুলিশের উপস্থিতিতে দীর্ঘক্ষণ ধরে এই হেলমেটধারী সন্ত্রাসীরা নৈরাজ্য চালিয়েছে। পুলিশ তাদের আটক করেনি। এতেই বোঝা যায় হেলমেটধারী কারা?
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ২৩ এপ্রিল, ২০২২, ১:৩৯ এএম says : 0
    Looks like ready for war. Send these guys to fight Indian terrorist who are killing people at the border.
    Total Reply(0) Reply
  • Gias uddin ২৩ এপ্রিল, ২০২২, ৪:৫৮ এএম says : 0
    সেটা আওয়ামী লীগ ও পুলিশ বাহিনীকে বলেন কারণ তারাই হেলমেট বাহিনীর প্রতিষ্ঠাতা। ছবিতে দেখছেন না হেলমেট বাহিনী ও পুলিশ বাহিনী কি সুন্দর পাশাপাশি একসাথে থেকে কাজ করছে
    Total Reply(0) Reply
  • Kader sheikh ২৩ এপ্রিল, ২০২২, ৪:৫৮ এএম says : 0
    They are dangerous terrorists bahani of market......
    Total Reply(0) Reply
  • Habib ২৩ এপ্রিল, ২০২২, ৪:৫৯ এএম says : 0
    সোনার বাংলার সোনার ছেলেরা। মা গো দেখছো কত সুন্দর দেহা যায়। অস্ত্র হাতে কি সুন্দর লাগে! শুধু দেখতেই মন চায়।
    Total Reply(0) Reply
  • Kabir Ripon ২৩ এপ্রিল, ২০২২, ৫:০১ এএম says : 0
    হেলমেট বাহিনি কারা সবাই জানে
    Total Reply(0) Reply
  • Jaker ali ২৩ এপ্রিল, ২০২২, ৫:০২ এএম says : 0
    পূর্ববর্তী সব সময়ই আমরা দেখেছি হেলমেট বাহিনী কারা...??? এটা নতুন করে আবার বলার কী আছে.....???
    Total Reply(0) Reply
  • Gias uddin ২৩ এপ্রিল, ২০২২, ৫:০৩ এএম says : 0
    হেলমেট বাহিনী পূর্বেও অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্ম দিয়েছিল। তখন ধামাচাপা দিয়ে, ঘটনা আড়াল করা হয়েছিল। আতঙ্কিত হওয়ার কিছু নেই, হাতুড়ি বাহিনী যে আসে নাই। জয় আমুলিগ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ