Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৭ হাজার শিক্ষার্থীকে কোরআন প্রশিক্ষণ

সিলেট ওসমানীনগর-বালাগঞ্জ

বালাগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

বিশুদ্ধ কুরআন শিক্ষার প্রাচীন শিক্ষা কেন্দ্র দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্টের আওতাধীন সিলেটের ওসমানীনগর ও বালাগঞ্জের ১০৫টি প্রশিক্ষণ কেন্দ্রে বিশুদ্ধ কুরআন প্রশিক্ষণ চলছে। প্রতি বছরের ন্যায় এবারও প্রথম রমজান থেকে অভিন্ন রুটিনে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। প্রশিক্ষণ কেন্দ্রে প্রায় ১৭ হাজার ৫’শ প্রশিক্ষণার্থী বিশুদ্ধ কুরআন শিক্ষার প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন।
জানা যায়, দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্টের অধীনে সিলেটের ওসমানীনগর উপজেলায় ৬৪টি প্রশিক্ষণ কেন্দ্রে ৩৭০ জন সনদপ্রাপ্তকারী শিক্ষকের মাধ্যমে ১২ হাজার শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছেন। অনুরুপভাবে বালাগঞ্জ উপজেলার ৪১টি প্রশিক্ষণ কেন্দ্রে ২৮০ জন সনদপ্রাপ্তকারী শিক্ষকের মাধ্যমে প্রায় ৫৫০ জন শিক্ষার্থী বিশুদ্ধ কুরআন প্রশিক্ষণে নিচ্ছেন।
প্রশিক্ষণে অংশ নিয়েছেন স্কুল, কলেজ ও মাদরসার শিক্ষার্থীসহ নানা পেশার মানুষ। এবার স্কুল-মাদরাসা খোলা থাকার পরও সকাল ও বিকেলে চলছে এ প্রশিক্ষণ। আগামী ২৬ রমজান পর্যন্ত এ প্রশিক্ষণ চলবে।
অভিন্ন রুটিনে পরিচালিত পবিত্র কুরআন তিলাওয়াতের সুরে প্রতিদিন মুখরিত হয়ে উঠে দুই উপজলার প্রতিটি জনপদ। বিশুদ্ধ কুরআন শিক্ষার পাশাপাশি প্রতিদিন খতমে কুরআন, খতমে খাজেগান ও রয়েছে ইসলামের গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সিরাত বয়ান। এ বছর রমজান মাসে সরকারি-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকার কারণে সাময়িক সমস্যা হলেও পিছিয়ে যায়নি প্রশিক্ষণার্থীরা। বিগত সময়ের চেয়ে এবার শিক্ষার্থীর সংখ্যা বেশি বলে জানিয়েছেন সংশ্লষ্টরা।
রইছুল কুররা ওয়ল মুফাসসিরীন শামছুল উলামা আল্লামা আব্দুল লতিব চৌধুরী ফুলতলী ছাহেব কিবলাহ (রাহ.) কর্তৃক ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয় দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট। এ ট্রাষ্ট প্রতিষ্ঠার পর থেকে সু নামের সাথে রমজান মাসে বিশুদ্ধ কুরআন শিক্ষার কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।
লতিফিয়া কারী সোসইটি ওসমানীনগর উপজেলার সভাপতি মাওলানা ছাদিকুর রহমান শিবলী ও বালাগঞ্জ উপজেলার সেক্রেটারী হাফিজ তৌরিছ আলী বলেন, দুই উপজেলায় ১০৫টি প্রশিক্ষণ কেন্দ্রে রয়েছে। প্রায় ১৭ হাজার ৫’শ প্রশিক্ষণার্থী বিশুদ্ধ কুরআন শিক্ষার প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছেন। প্রতি বছরের মত এবারও সুন্দভাবে প্রশিক্ষণ চলছে। বিগত সময়ের চেয়ে এবার শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ