Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের বাইরে ঈদ করার প্রস্তুতি নিচ্ছে ২০ লাখ মানুষ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১১:০১ এএম

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে দেশ ছাড়ছেন প্রায় ২০ লাখ মানুষ- এমন তথ্য জানিয়েছে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব), ট্যুরিজম ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টিডাব)সহ সংশ্লিষ্টরা। তাদের মতে, দেশের মধ্যে ১ কোটি মানুষ ঈদে বেড়াতে যাবে। গত দুই বছর করোনায় পর্যটন শিল্পে ২০ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। এ বছর ঈদে দেশের মধ্যে পর্যটন খাতে ৫ হাজার কোটি টাকা আয় হবে এবং দেশের বাইরে পর্যটকেরা ৭ হাজার কোটি টাকা নিয়ে যাবে, যার ১০ শতাংশ আয় করবে দেশীয় ট্যুর অপারেটর প্রতিষ্ঠান। এজন্য নানা রকম প্রচার-প্রচারণা ও প্যাকেজের আয়োজন করেছে ট্যুর অপারেটর প্রতিষ্ঠানগুলো।

তাদের মতে, ঈদে সবচেয়ে বেশি মানুষ যাবে ভারতে। প্রতিদিন ভারতের ভিসার জন্য ৮ থেকে ১০ হাজার মানুষ আবেদন করছে। অতিরিক্ত চাপ সামলাতে ভিসা আবেদন জমা দেওয়ার বুথ, জনবল বাড়ানোর পাশাপাশি ভিসা আবেদনকেন্দ্রের কর্মঘণ্টা বাড়িয়েছে ভারতীয় হাইকমিশন। গত তিন বছর ধরে ভারতের পর্যটকদের মধ্যে বাংলাদেশ শীর্ষ পর্যায়ে আছে। এরপর বাংলাদেশের মানুষ বেশি যায় থাইল্যান্ড-ব্যাংককে। এই দেশেও বাংলাদেশ শীর্ষ অবস্থানে আছে। এ বছর সরাসরি মালদ্বীপে যাওয়া যাবে বলে সেখানেও একটা বড় চাপের সম্ভাবনা আছে।

গত দুই দশক ধরে দেশের মধ্যবিত্ত জনগোষ্ঠী চিকিৎসা, বেড়ানো, পড়াশোনা, কেনাকাটাসহ নানা কারণে দেশের বাইরে যেতে শুরু করেছে। তখন থেকে বাড়ছে দেশের বাইরে ঈদ করার প্রবণতা—এমনটাই মনে করেন ট্যুরিজম ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টিডাব) সাবেক চেয়ারম্যান এবং সেন্টার ফর ট্যুরিজম স্টাডিজের চেয়ারম্যান মোহাম্মদ জামিউল আহমেদ।

তিনি বলেন, ‘করোনার কারণে আমাদের ট্যুরিজম ১০০ শতাংশ বন্ধ ছিল। এখন করোনা কিছুটা শিথিল হওয়ায় পর্যটনকেন্দ্রগুলোতে দেখা যাচ্ছে উপচে পড়া ভিড়। ঈদের ছুটিটাও লম্বা, তাই আমরা আশাবাদী- এ বছর প্রায় ২০ লাখ মানুষ দেশের বাইরে ঈদ করতে যাবে। আর দেশের ভেতরে ১ কোটি মানুষ ভ্রমণ করবে। তবে প্রকৃত সংখ্যা এর কিছু কম বা বেশিও হতে পারে।’ তিনি বলেন, ভারতে আগে আমেরিকান ট্যুরিস্ট বেশি হলেও এখন বাংলাদেশিরা বেশি। এর মধ্যে ভারতীয় ভিসার জন্য এক দিনে ১১ হাজার আবেদন পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ