Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবি প্রফেসর রহমত উল্লাহকে সাময়িক অব্যাহতি

তদন্ত কমিটি গঠন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:৩৩ এএম

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা সভায় বঙ্গবন্ধুর খুনী খন্দকার মোশতাক আহমেদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনসূচক শব্দ উচ্চারণ করে বক্তব্য প্রদান করেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. রহমত উল্লাহ। বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর রহমত উল্লাহ উদ্ধৃত এ বক্তব্যকে ঘিরে নানা আলোচনা সমালোচনার পর তাঁকে সকল প্রকার অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যμম থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এতে প্রফেসর রহমত উল্লাহকে সকল প্রকার অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যμম থেকে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) ড. এএসএম মাকসুদ কামালকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। বিষয়টি ইনকিলাবকে নিশ্চিত করেন একাধিক সিন্ডিকেট সদস্য।
সিন্ডিকেট সূত্রে জানা যায়, প্রফেসর রহমত উল্লাহর বিষয়ে প্রথমে নিন্দা প্রস্তাব দেওয়া হয় সিন্ডিকেট সভায়। পরে তাকে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যμম থেকে অব্যাহতি দিয়ে প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামালকে প্রধান করে ৫ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। আর প্রফেসর রহমত উল্লাহ থেকে তার বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হয়।
সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মো. মিজানুর রহমান ইনকিলাবকে বলেন, প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামালকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রফেসর রহমত উল্লাহ নিজ বক্তব্যের ব্যাখ্যা প্রদান করবে তদন্ত কমিটির কাছে। এবং এ তদন্ত চলমান সময়ে ওনাকে অ্যাকাডেমিক ও প্রশাসনিক সকল কার্যμম থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছে। পরবর্তীতে তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নিবে সিন্ডিকেট। এছাড়াও ওনাকে কারণ দর্শানোর আদেশ দেওয়া হয় সভায়। তবে তদন্ত কমিটিকে কোনো সময় বেঁধে দেওয়া হয়নি তদন্ত কার্যμমে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ