Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দরবনে শরু হওয়া ৩ দিনব্যাপী রাস উৎসব শেষ

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মোরেলগঞ্জ উপজেলা সংবাদদাতা : বঙ্গোপসাগর পাড়ে বাগেরহাটের পূর্ব সুন্দরবনের দুবলারচরে সোমবার পুণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মালম্বীদের তিন দিনব্যাপী শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব। এ উৎসবকে ঘিরে দুবলার চরের আলোরকোলে বসছে ছিল ৩ দিনব্যাপী রাসমেলা। সুন্দরবনের দুবলার চরের আলোরকোলের রাস মেলা ও পুণ্যস্নানে অংশগ্রহণের জন্য পূর্নার্থী ও দর্শনার্থীরা বন বিভাগের নির্ধারিত ৮টি রুট দিয়ে নৌকা, ট্রলার, লঞ্চ ও অন্যান্য নৌযানে যোগে অংশ নেয়। পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ সাইদুল ইসলাম জানান, এ বছরই প্রথম এই উৎসবের ৩দিন সুন্দরবনে সব ধরনের পাস পারমিট বন্ধ রাখা হয়েছে।


তিনি আরো বলেন, রাস উৎসবকে ঘিরে সাগর উপকুলের সুন্দরবনে বন বিভাগের ১৮টি টহল টিমের পাশাপাশি কোস্টগার্ড, র‌্যাব, নৌ বাহিনী ও পুলিশ নিয়োজিত থাকায় কোন প্রকার অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এ ছাড়াও হরিণসহ বন্য প্রাণী শিকার রোধে এ বছর ভ্রাম্যমান টিমকে শক্তিশালী করা হয়েছে।

রাস উৎসবের আয়োজকরা জানান, প্রতি বছর অগ্রহায়ণ মাসের ভরা পূর্ণিমায় সাগর পাড়ের দুবলার চরে অনুষ্ঠিত হয় ৩ দিনব্যাপী রাস উৎসব। এ উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থান ও প্রতিবেশী দেশসহ দেশি-বিদেশী লক্ষাধিক দর্শনার্থী এবং তীর্থ যাত্রীর ঢল নামে সুন্দরবনের দুবলারচরে। এ সময় আবাল-বৃদ্ধ-বণিতার পদচারণায় মুখোরিত হয়ে ওঠে পুরো সাগর পাড় এলাকা। এবার তিথি অনুযায়ী ১২ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত এ মেলার আয়োজন করা হয়েছে। ১৪ নভেম্বর প্রত্যুষের জোয়ারে সাগরে পুণ্যস্নানের মধ্য দিয়ে এ মেলা শেষ হয়। মেলায় হস্ত ও কুটির শিল্পের কয়েক’শ দোকানী পসরা সাজিয়ে বসে। এছাড়া জারি-সারি ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও ছিল।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ