Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাবির ২০২১- ২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে ১০ মে পর্যন্ত। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক সংবাদ সম্মেলনে ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে অনলাইনে আবেদন গ্রহণ ও ফি জমা দেওয়ার কার্যক্রম উদ্বোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, কলা অনুষদের ডিন প্রফেসর আব্দুল বাছির, বিজনেস অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল মঈন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. জিয়া রহমান, ফার্মেসী অনুষদের ডিন প্রফেসর ড. সীতেশ চন্দ্র বাছার, জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবছর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৮৫১টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ২ লাখ ১১ হাজার ৬৮০ জন। আসন প্রতি লড়বে ১১৪ জন। কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৭৮৮ টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৪৮ হাজার ৭১৩ জন। প্রতি আসনের বিপরীতে লড়বে ১৯৫ জন ভর্তিচ্ছু। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আসন সংখ্যা ৯৩০টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৬২০ জন। একটি আসনের বিপরীতে লড়বে ২০৯ জন। সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ৩৩৬টি। এই ইউনিটে আবেদনযোগ্য প্রার্থীর সংখ্যা ৫ লাখ ৭ হাজার ৫২৭ জন। আসন প্রতি লড়বে ৩৮০ জন। চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩০টি আসন রয়েছে। এই অনুষদে আবেদন করতে পারবেন ১০ লাখ ৬ হাজার ১৪১ জন। আসন প্রতি লড়বেন ৭৭৪০ জন।

এর আগে বিশ্ববিদ্যালয় থেকে দেয়া ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে আবেদন করার পর ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের, ৪ জুন কলা অনুষদভুক্ত খ-ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। আর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা।

এদিকে ভর্তি পরীক্ষার আবেদন ফি বিগত বছরের তুলনায় দেড়গুণ বৃদ্ধি পেলেও ভিসি বলছেন তা ন্যুনতম। সংবাদ সম্মেলনে তিনি বলেন, গতবছরই প্রথমবারের মতো আমাদের ভর্তি কার্যক্রম হয় ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে। এ প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম নিতে গিয়ে আমাদের বোধগম্য হয় যে, যে পরিমাণ ফি নিয়ে আমরা বিগত বছরে ভর্তি কার্যক্রম করতাম তা এখন আর সম্ভব হচ্ছে না।

গতবারের মতো এবারও ঢাকাসহ আটটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্র স্থাপন করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। তাই আমাদের সংশ্লিষ্ট ডিনবৃন্দের আবেদনের প্রেক্ষিতে আবদেন ফি ৩৫০ টাকা বাড়িয়ে ১ হাজার টাকা করা হযেছে। যদিও এতে ডিনবৃন্দ দাবি করেছিলেন ১ হাজার ৩০০ থেকে ১ হাজার ৪০০ করে নেওয়ার। বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার যুক্তি দেখিয়ে গত ২০২০-২১ শিক্ষাবর্ষেও ২০০ টাকা বাড়িয়ে আবেদন ফি ৬৫০ টাকা করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ