Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনিদের পক্ষে পোস্ট: মার্কিন মডেলের ইনস্টাগ্রাম বন্ধ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১১:৩৫ পিএম | আপডেট : ৯:০৫ এএম, ২০ এপ্রিল, ২০২২

ফিলিস্তিনিদের ওপর অত্যাচার নিয়ে এবার সোচ্চার হয়েছেন আমেরিকান-ফিলিস্তিনি সুপারমডেল বেলা হাদিদ। সোশ্যাল মিডিয়ায় একের পর এক পোস্ট দিয়ে প্রতিবাদ জানাচ্ছিলেন তিনি। ফিলিস্তিনিদের ওপর ইসরাইলিদের বর্বরতা নিয়ে পোস্ট দেওয়ায় তার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ব্লক করে দেয়া হয়েছে।

পবিত্র আল-আকসায় অবৈধ ইহুদি বসতকারী ও ইসরাইলি সেনারা ফিলিস্তিনিদের ওপর যে বর্বরোচিত হামলা চালিয়েছে তা নিয়ে একটি পোস্ট দেওয়ার সঙ্গে সঙ্গে তা ব্লক করে দেওয়া হয়। ফ্যাশন ম্যাগাজিন হারপার্স বাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে সুপার মডেল বেলা হাদিদ তার এ কথা জানান।

এর আগে সোমবার (১৮ এপ্রিল) নিজের ইন্সটাগ্রাম হ্যান্ডেলে দুটি ভিডিও পোস্ট করেন বেলা হাদিদ। সেখানে দেখা যায়, ফিলিস্তিনি নাগরিকদের ওপর সন্ত্রাসী কার্যক্রম করছে ইসরায়েলি সেনারা। অনুসারীদেরকে আহ্বান জানান ভিডিওগুলো দেখার জন্য। বেলা হাদিদ প্রশ্ন রেখে বলেন, এই লোকদের মধ্যে কে এ ধরনের আক্রমণকে উস্কে দিয়েছে?

ইন্সটাগ্রামকে ট্যাগ দিয়ে তিনি বলেন, সাংবাদিকদের মতো আমাকেও যদি আপনারা চুপ করাতে চান, আমি শান্তির বার্তা নিয়ে এগিয়ে আসব। ইসরায়েলি সরকার এবং অবৈধ বসতি স্থাপনকারীরা কোনো কারণ ছাড়াই নির্দোষ ফিলিস্তিনিদের আক্রমণ করছে। লোকগুলোর অপরাধ তারা ফিলিস্তিনি। এসব সম্পর্কে বাস্তব তথ্য দেখাব আমি।

এটিকে মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেন এই সুপারমডেল। বেলা হাদিদ বলেন, যদি ফিলিস্তিনের পক্ষে আওয়াজ তোলার জন্য সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলো সেন্সর অব্যাহত রাখে, তাহলে তা হবে পক্ষপাত ও অন্যায় সেন্সরশিপের সবচেয়ে বড় রূপ।

এসময় অনুসারীদের তিনি মনে করিয়ে দেন যে, শেয়ার করা ভিডিওগুলোর সবই বাস্তব ঘটনা। মার্কিন এই সুপারমডেল বলেন, আমি এই ধরনের সন্তাসী কার্যক্রমের পোস্ট দিতে চাই না। কিন্তু বিশ্বাস করেন ভিডিওর লোকগুলো অভিনেতা নন। তারা সত্যিকারের আইডিএফ সৈন্য এবং ফিলিস্তিনি মানুষ। আপনারা যদি চান আমি কথা বলা বন্ধ করি, তাহলে তাদের (ইসরায়েল) অবশ্যই হত্যা বন্ধ করতে হবে।

এরআগেও বেলা হাদিদ অভিযোগ করেছিলেন, ফিলিস্তিন সম্পর্কে পোস্ট করার জন্য তাকে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে শ্যাডো ব্যানড করা হয়েছিল। সেসময় ২৫ বছর বয়সী বেলা হাদিদ তার ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছিলেন, "ইনস্টাগ্রাম আমাকে স্টোরিতে পোস্ট করতে দিচ্ছে না। আমি অনুমান করছি, বিশেষ করে ফিলিস্তিন ভিত্তিক কিছুর ক্ষেত্রে এটা করা হচ্ছে। যখন আমি ফিলিস্তিন সম্পর্কে পোস্ট করি তখনই আমি শ্যাডো ব্যানড হয়ে যাই এবং আপনাদের মধ্যে প্রায় ১০ লাখ কম মানুষ আমার স্টোরি এবং পোস্টগুলো দেখতে পান।"

উল্লেখ্য, বর্তমান বিশ্বের সবচেয়ে সুন্দরী নারী মডেল হিসেবে বিবেচিত যুক্তরাষ্ট্রের বেলা হাদিদ। ‘গোল্ডেন রেশিও অব বিউটিফাই স্ট্যান্ডার্ডস’ এ সবচেয়ে নিখুঁত মুখশ্রীর অধিকারী বেলা হাদিদ ফিলিস্তিন-আমেরিকান আবাসন ব্যবসায়ী মোহাম্মদ হাদিদের মেয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ