Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষিদ্ধ জালে ইলিশ পোনা নিধন

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার বলেশ্বর নদীতে নিষিদ্ধ বাঁধা জালে নির্বিচারে মারা পড়ছে ইলিশের পোনা মাছ। উপজেলার বিভিন্ন হাট-বাজারে প্রতিদিন প্রকাশ্যে মণকে মণ ইলিশের পোনা বিক্রি হলেও প্রশাসন নির্বিকার। উপজেলার বড় মাছুয়া ইউনিয়নে কাটাখাল, পুরানো খাল, লঞ্চঘাট, তুষখালীর তুলাতলা, হোতাখাল ও বেতমোরের সাংরাইল এলাকায় নিষিদ্ধ জাল দিয়ে ইলিশসহ বিভিন্ন মাছের পোনা নিধন হচ্ছে। সরেজমিনে দেখা গেছে, উপজেলার তুষখালী থেকে বড় মাছুয়া হয়ে খেতাছিড়া পর্যন্ত ২৫ কিলোমিটার বিশাল এলাকাজুড়ে নিষিদ্ধ বাঁধা, গড়া ও বেহুন্দি জাল পাতা হচ্ছে। এসব জালের ফাঁস আধা ইঞ্চি থেকে পৌনে এক ইঞ্চি। ওই ছোট ফাঁসের এ নিষিদ্ধ জালে অবাধে ইলিশের পোনা মাছ নিধন চলছে।
অবৈধ জালে নিধনকৃত ইলিশের পোনা প্রতিদিন মঠবাড়িয়া পৌরশহরসহ উপজেলার সাপেলেজা, মিরুখালী, তুষখালী, ধানীসাফা, মাছুয়া, গুলিশাখালী ও বেতমোর বাজারসহ বিভিন্ন বাজারে প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে। গতকাল মঙ্গলবার মিরুখালী বাজারে প্রকাশ্যে ইলিশের পোনা বিক্রি হচ্ছে উপজেলা মৎস্য কর্মকর্তাকে জানালেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। বড় মাছুয়া ইউনিয়নের খেজুরবাড়িয়া গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য বাবুল আকন অভিযোগ করে বলেন, জেলেদের নিষিদ্ধ বাঁধা জালে নদীতে প্রচুর পরিমাণে ইলিশের পোনা মারা পড়ছে। জেলেরা ইলিশের ছোট পোনাগুলো নদীতে ফেলে দিয়ে আসে। দেড়-দুই ইঞ্চি সাইজের পোনা গুলো ঘাটে এসে প্রকাশ্যে খোলা ডাকে বিক্রি করছে। মৎস্য ব্যবসায়ী দেলোয়ার হোসেন জানান, অসাধু জেলেদের মাছের পোনা নিধনের ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তাকে বার বার অবহিত করা হলেও কোন অভিযান পরিলক্ষিত হয়নি। নির্মম এ নিধন যজ্ঞের কারনে প্রজননকালীন সময়ে ইলিশ রক্ষায় সরকারের গ্রহণ করা সকল উদ্যোগ ভেস্তে যাচ্ছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অলিউর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, রমজানের কারণে আমাদের অভিযান কিছুটা ভাটা পড়েছে। শুনেছি মাছের পোনা নিধনের প্রকোপ বর্তমানে বেড়ে গেছে। শিগগিরই পোনা নিধনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ