Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লৌহজংয়ে ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষক

মো. শওকত হোসেন, লৌহজং (মুন্সীগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০৩ এএম

মুন্সীগঞ্জের লৌহজংয়ে চলতি রবি মৌসুমের ফসল ভুট্টা চাষ বেড়েছে। স্বল্প খরচে ভুট্টা চাষে সফলতা পেয়েছেন এ উপজেলার কৃষকরা। চলতি বছর উপজেলায় ৩০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। যা গত বছরের চেয়ে ২০ হেক্টর জমি বেশি। বর্তমানে দেশের প্রাণিখাদ্যের বাজার এখন ভুট্টার ওপর নির্ভরশীল। মাছ, গবাদিপশু ও হাঁস-মুরগির উৎপাদন বাড়ায় ভুট্টার খাবারের চাহিদাও বাড়ছে। দেশের শতাধিক কোম্পানি এসব খাদ্য প্রস্তুত করছে। পাশাপাশি ভুট্টা চাষ, মানুষের বিভিন্ন খাদ্য তৈরি, আমদানি রপ্তানি প্রক্রিয়াজাতসহ সংরক্ষণ ও প্রক্রিয়াকরণে যুক্ত হচ্ছে অসংখ্য মানুষ। সবমিলিয়ে দেশে এখন ভুট্টার বড় কারবার চলছে। কৃষকরা বলেন, ভুট্টা চাষের পর সেই জমিতে আবার পাটের আবাদ করা হচ্ছে। আবার আলু উত্তোলনের পর ভুট্টার চাষ করা হচ্ছে। অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে খরচ ও পরিশ্রম কম। আমাদের এলাকায় আগের থেকে ভুট্টার উৎপাদন বেড়েছে।
লৌহজং উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম জানান, চলতি বছর উপজেলায় ৩০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ২০ হেক্টর জমি বেশি।
উপজেলায় এবার কহিনুর, আলফা, সুপার সাইন ২৭৬০ জাতের ভুট্টার আবাদ হচ্ছে। কৃষি অফিস হতে প্রয়োজনীয় পরামর্শ ও সেবা দেয়া হচ্ছে। আবহাওয়া ভাল থাকলে এবং প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার ভুট্টায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ ফলন হবে ফলশ্রুতিতে কৃষক লাভবান হতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ