Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিলেটের প্রধান নদ-নদীর পানি হ্রাস পাচ্ছে, হতে পারে বন্যা পরিস্থিতির উন্নতি !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ৯:৩৮ পিএম

সিলেটের হাওর অঞ্চলের নদ-নদীর পানি পরিস্থিতি নিয়ে উদ্বেগ উৎকণ্ঠার বাড়ছে ক্রমশ। এরমধ্যে গত শনিবার সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি পরিদর্শন করেছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি। এছাড়া কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে ঘরবাড়ি সহ বোরো ধানের ব্যাপক ক্ষতি দেখা দিয়েছে। সেই সাথে হাওরডুবির শঙ্কায় কৃষকরা। এমতাবস্থায় পানি পরিস্থিতি নিয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত এক তথ্যবার্তায় আজ জানানো হয়েছে, দেশের উত্তর পূর্বাঞ্চলের সিলেট জেলার নদ নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও নেত্রকোনার প্রধান নদ-নদীর পানি সমূহ সমতল বৃদ্ধি পেতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, আগামী ৩ দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশের ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এছাড়া আগামী ২৪ ঘন্টায় সিলেট জেলার প্রধান নদ-নদীর পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে, বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। তবে আগামী ২৪ ঘন্টায় সুনামগঞ্জ জেলার প্রধান নদ-নদীর পানি সমতল ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে, কয়েকটি পয়েন্টে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। অপরদিকে আগামী ২৪ ঘন্টায় নেত্রকোনা জেলার প্রধান নদ-নদী সমূহের পানি সমতল ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে, বন্যা পরিস্থিতি কিছুটা অবনতি হতে পারে।

এদিকে, গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বারিপাত হয়েছে সিলেটের জাফলংয়ে ৩৯ মিলি মিটার ও লালাখালে ২৬ মিলি মিটার। এছাড়া গত ২৪ ঘন্টার ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম আসাম মেঘালয় ও ত্রিপুরায় উল্লেখযোগ্য বৃদ্ধিপাতের পরিমানের মধ্যে চেরাপুঞ্জিতে ৭৫ মিলি মিটার ও পাসিঘাটে ২৬ মিলি মিটার। বর্তমানে সিলেটে সুরমা নদী বিপৎসীমার ৪ সেন্টিমিটার ওপর দিয়ে, সারিঘাটে সারিগোয়াইন নদীর পানি বিপৎসীমার ২৪ সেন্টিমিটার এবং গোয়াইনঘাটে সারিগোয়াইন নদীর পানির বিপৎসীমার ৫৭ সেন্টিমিটার ও সুনামগঞ্জের খালিয়াজুরিতে বাউলাই নদীর পানি ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ৩৯টি স্টেশনের মধ্যে আজ রোববার (১৭ এপ্রিল) পানির সমতল বৃদ্ধি পেয়েছে ২১টিতে, হ্রাস পেয়েছে ১৭টিতে, একটির পানির সমতল অপরিবর্তিত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ