Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নববর্ষ উপলক্ষে ১৬০০ বন্দীকে মুক্তি দিচ্ছে মিয়ানমার সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২২, ৮:২৭ পিএম

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারের নববর্ষ উপলক্ষে ১ হাজার ৬০০ জন বন্দীকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে জান্তা সরকার। নববর্ষ উপলক্ষে সাধারণ ক্ষমার আওতায় তাঁদের মুক্তি দেওয়া হচ্ছে।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আজ রোববার শত শত বন্দীর আত্মীয়রা কারাগারের সামনে ভিড় করেছেন। তবে যাদের মুক্তি দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে জান্তা সরকারের বিরুদ্ধে আন্দোলনকারীরা রয়েছেন কিনা সেটি নিশ্চিত নয়। গত বছর বন্দীদের বার্ষিক সাধারণ ক্ষমা ঘোষণায় ২৩ হাজার বন্দীকে মুক্তি দেওয়া হয়েছিল। গত বছরের তুলনায় এবারের সংখ্যা খুবই কম।
স্থানীয় সাংবাদিকের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এখনো পর্যন্ত রাজনৈতিক কোনো বন্দী কারাগার থেকে মুক্তি পাননি।
‘মৌন ধর্মঘটকারীদের’ জেলে নেওয়ার হুমকি মিয়ানমারের জান্তা সরকারের‘মৌন ধর্মঘটকারীদের’ জেলে নেওয়ার হুমকি মিয়ানমারের জান্তা সরকারের
জান্তা সরকারের রাষ্ট্রীয় সেক্রেটারি লেফটেন্যান্ট জেনারেল অং লিন ডুয়ে স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, মানুষের মাঝে আনন্দ আনতে এবং মানবিক উদ্বেগ নিরসনের অংশ হিসেবে ৪২ জন বিদেশিসহ এক হাজার ৬১৯ জনকে মুক্তি দেওয়া হবে।
দেশটির বেসরকারি সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) তথ্যমতে, জান্তাবিরোধী আন্দোলনে কমপক্ষে ১৩ হাজার ২৮২ জন গ্রেপ্তার হয়েছেন এবং নিহত হয়েছেন এক হাজার ৭৫৬ জন।
কারাগারের বাইরে অপেক্ষমাণ এক বন্দীর মা জানান, জান্তাবিরোধী আন্দোলনের জেরে গত জুনে তার ছেলেকে গ্রেপ্তার করা হয়। তার আশা আজ তার ছেলেকে মুক্তি দেওয়া হবে।
উল্লেখ্য, গত বছরের ১ ফেব্রুয়ারি অং সান সুচির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল এনএলডিকে উৎখাত করে মিয়ানমারের সামরিক বাহিনী। সে সময় তারা সুচির দলের বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনে এবং সুচিসহ দেশটির প্রেসিডেন্টকে বন্দী করে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ