Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নববর্ষের শুভেচ্ছা বিনিময়ে মেতে উঠলেন নেটিজেনরা

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২২, ৬:৫৫ পিএম

পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে সাদরে গ্রহণ করছে বাংলা ভাষাভাষী মানুষ। তাই সকল বাঙালি জাতি বাংলা ১৪২৮ খ্রিস্টাব্দকে বিদায় জানিয়ে বাংলা নববর্ষ ১৪২৯ খ্রিস্টাব্দের সাদর সম্ভাষণ জানাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বাণী, কবিতা, গান, পোস্টার ইত্যাদি শেয়ার করে এই শুভেচ্ছা বিনিময়ে মেতে ওঠেন নেটিজেনরা।

বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ বিভিন্ন রকমের অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। বাংলাদেশ ছাড়াও আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উদযাপন করা হয়। প্রতিবছর ইংরেজি সনের ১৪ এপ্রিল বাংলাদেশ পহেলা বৈশাখ পালিত হয়।

নতুন বছরের সূর্য উঠতেই ১লা নববর্ষ উপলক্ষে অনেকেই একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। অনেকেই নববর্ষের শুভেচ্ছা স্ট্যাটাস এর মাধ্যমে ফেসবুকের সকল বন্ধুদেরকে পহেলা বৈশাখের শুভেচ্ছা জানাচ্ছেন।

নববর্ষের উল্লেখযোগ্য ঐতিহ্যবাহী একটি অনুষ্ঠান হল শোভাযাত্রা। ইউনেস্কো এই উল্লেখযোগ্য উৎসবকে মানবতা অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে আখ্যায়িত করেছে। বিভিন্ন ঐতিহ্যবাহী অনুষ্ঠানের পাশাপাশি বাঙালিরা পহেলা বৈশাখের প্রথম দিনে সবাইকে শুভ নববর্ষ বলে একে অপরকে শুভেচ্ছা জানিয়ে থাকে। নববর্ষ উদযাপনের ইতিহাস ঘাঁটলে জানা এটি অনেক পুরানো সংস্কৃতি।

বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে ফেসবুকে মতিউর রহমান শিমুল নামে একজন লিখেছেন, ‘‘শুভ নববর্ষ ১৪২৯ বাংলা!!! ১২ রমজান ১৪৪৩ হিজরী!!!!
১৪ ই এপ্রিল ২০২২ ইংরেজি!!!!১ লা বৈশাখ ১৪২৯ বাংলা!!!!!!!! সকলের জীবনে ভয়ে আনুক, অনাবিল সুখ আর সমৃদ্ধি!!!!সুখ যেন না হয় বিলীন,দুঃখ যেন না আসে কোন দিন!!!! আমাদের সাথে জড়িয়ে থাকা প্রতিটা মানুষের নেক দীর্ঘ হায়াত ও উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি!!!’’

মোঃ পারভেজ শুভ কামনা করে লেখেন, ‘‘শুভ নববর্ষ ১৪২৯। বাংলা নববর্ষ দিনটি সকল বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। পহেলা বৈশাখ মানেই মেলা,পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি। এই দিনে রঙ্গিন হোক প্রতিটি প্রাণ, বাস্তব হোক প্রতিটি স্বপ্ন, প্রতিটি সম্পর্ক হোক প্রাণবন্ত।
ভালো মন্দ অনেক কিছুর মধ্য দিয়ে শেষ হয়ে গেলো ১৪২৮ সাল।শুরু হলো এক নতুন কাউন্টডাউন। এই নতুন বছর আপনাদের জীবনে সুখ,সমৃদ্ধি,সুস্বাস্থ্য এবং সাফল্য নিয়ে আসুক। শুভ নববর্ষ ১৪২৯।’’

সিরাজুদ্দিন আহমেদ লিখেছেন, ‘‘শুভ নববর্ষ ১৪২৯, আজ ১লা বৈশাখ ১৪২৯। বাংলা ভাষাভাষীদের জন্য একটা মহা মিলনমেলা। গত বছরের সব দু:খ কষ্ট ভুলে আনন্দটুকু সকলের সঙ্গে ভাগ করে নববর্ষের যাত্রা শুভ হোক সকলের জন্য।’’

ফেসবুকে অসংখ্য পেজ ও গ্রুপ থেকেও শুভেচ্ছা জানানো হয়। তেমনি একটি শিক্ষা প্রতিষ্ঠানের গ্রুপের শুভেচ্ছা স্ট্যাটাসে লেখা হয়, ‘‘শুভ নববর্ষ ১৪২৯! পুরাতনকে পিছু ফেলে নব প্রত্যাশায় জাগি, বৈশাখের পুণ্য প্রভাতে। নববর্ষের নতুন রঙ, নতুন রুপ রাঙিয়ে দিক জীবনের প্রতিটি মুহূর্ত, সুন্দর ও সমৃদ্ধময় হোক আগামীর দিনগুলো, শিক্ষার্থী পরিবার গুরুদয়াল কলেজ এর পক্ষ থেকে সকলকে জানাই বাংলা নববর্ষের শুভেচ্ছা। শুভ_নববর্ষ_১৪২৯।’’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ